fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা সংক্রমণ রুখতে বিশেষ কোচ আনছে ভারতীয় রেল, থাকছে কপার কোটিং-এর ব্যবস্থা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা রুখতে বড়সড় পরিবর্তন আসতে চলেছে ভারতীয় রেলে। যাত্রীদের করোনা সংক্রমণ থেকে বাঁচাতে বিশেষ ব্যবস্থা নিতে চলেছে ভারতীয় রেল। ইতিমধ্যে রেলের পক্ষ থেকে পোস্ট কোভিড কোচ বানানোর কাজ শুরু হয়েছে। এই কোচে করোনার থেকে যাত্রীদের বাঁচাতে আরও বেশি সুরক্ষা দিতে চলেছে রেল। আপাতত কয়েকটি রুটেই চলবে এই পোস্ট কোভিড কোচ। পরিস্থিতি স্বাভাবিক না হলে আরও অনেক রুটে এই কোচ নামাবে রেল।

[আরও পড়ুন- কোভিড চিকিৎসায় লাগাম টানতে রাজ্যকে ব্যবস্থা নিতে কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের]

এই পোস্ট কোভিড কোচে জানালা, দরজার ছিটকিনি, ওয়াশ বেসিন-এর ওপরে কপার কোটিং করানো থাকবে। এই কপার কোটেড করার কারণ হল এর ওপর করোনা ভাইরাস বেশি সময় জীবিত থাকতে পারে না। এছাড়া বেসিন ও টয়লেটের জল ব্যবহারের জন্য আর হাতের প্রয়োজন হবে না। পা দিয়েই বেসিন এবং টয়লেট থেকে জল পাওয়া যাবে। এছাড়া কোচে প্লাজমা এয়ার পিউরিফায়ার লাগানো থাকবে। যাতে কোচের বাতাস বিশুদ্ধ রাখা যায়। টাইটেনিয়াম ডাই অক্সাইডের প্রলেপ দেওয়া থাকবে সিটের উপর। এতে হাত দিয়ে ধরার প্রয়োজন পড়বে না।

উল্লেখ্য, ভারতীয় রেলের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে যে, অগাস্ট পর্যন্ত কোনও ট্রেন চলাচল সম্ভব নয়। কিন্তু তবুও করোনা সংক্রমণ এড়াতে রেলের মধ্যেই বড়সড় পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রেল।

Related Articles

Back to top button
Close