fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

ইতিহাসে এই প্রথমবার কলকাতা পুরসভার বসতে চলেছেন প্রশাসক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  লকডাউন ঘোষণার পরে আপাতত সবই বন্ধ। ৭ মে মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের শেষ দিন। ৮ তারিখ থেকে কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক। ইতিহাসে এই প্রথমবার কলকাতা পুরসভার বসতে চলেছেন প্রশাসক। ৮ মে বসবেন প্রশাসক। মঙ্গলবার একথা জানালেন মেয়র ফিরহাদ হাকিম। তবে প্রশাসক কে হচ্ছেন তা নিয়ে কিছু জানাননি পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বর্তমান পরিস্থিতিতে এখনই পুরভোট হওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। সূত্রের খবর, তারপরে কলকাতা পুরসভার প্রশাসক পদে বসতে চলেছেন কলকাতার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম।

এদিন পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘ভোট হচ্ছে না। সেই কারণে প্রশাসক বসানোর সিদ্ধান্ত। কারণ কাজকর্ম তো আটকে রাখা যাবে না। এখন কলকাতা পুরসভার আইন অনুযায়ী প্রশাসক বসানো যায় না। তাই অ্যাডভোকেট জেনারেলের কাছে মতামত চেয়ে পাঠানো হয়েছিল। রিমুভ্যাল অফ ডিফকাল্টিস অ্যাক্ট-এ এই প্রশাসক বসানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে ভোট করা সম্ভব নয়। সেটা নির্বাচন কমিশন আগেই জানিয়েছে। সুপ্রিম কোর্টও জানিয়েছে। তাই যতদিন পর্যন্ত না ভোট হচ্ছে, ততদিন প্রশাসক কাজ চালাবেন।

আরও পড়ুন: করোনার অজুহাতে পিছনের দরজা দিয়ে পুরসভা দখলের ছক দিদির: দিলীপ ঘোষ

এখন প্রশাসক কে হবেন? বর্তমান কমিশনার না অন্য কেউ, তা শীঘ্রই নির্দেশিকা দিয়ে জানাবে রাজ্য। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘প্রশাসক কে হবেন, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২-১ দিনের মধ্যে নির্দেশিকা প্রকাশ করা হবে।’ শুধু কলকাতা পুরসভা নয়, রাজ্যের আরও যে ৯৩টি পুরসভা, যেখানে ভোট হওয়ার কথা ছিল, সেখানেও প্রশাসক বসানো হবে। এমনটাই জানিয়েছেন পুরমন্ত্রী। এদিকে, সূত্রের খবর, কলকাতা পুরসভার প্রশাসক পদে বসতে চলেছেন কলকাতার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম।

রাজ্য সরকারের এই সম্ভাব্য পদক্ষেপ নিয়ে তোপ দেগেছে বিজেপি। দলের রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত বলেন, ‘পুরসভার মেয়াদ শেষ হলে প্রশাসক বসানোর ক্ষেত্রে কিছু নিয়মকানুন আছে। করোনা মহামারির জেরে একটি অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে ঠিকই, তবে সেক্ষেত্রে কোনও আইএএস আধিকারিককে প্রশাসক হিসেবে দায়িত্ব দেওয়া উচিত ছিল। কারণ তাঁরা দলগত রাজনীতির ঊর্ধ্বে থেকে নিজেদের সার্ভিস রুল মেনে কাজ করবেন। এবং তাঁদের দায়বদ্ধতা থাকবে। কিন্তু বর্তমান মেয়র ফিরহাদ হাকিম একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁকে প্রশাসক করা মানে পুরসভার রাশ শাসকদলের হাতে থাকা। ফলে এই বিষয়টা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়।’ তিনি আরও বলেন, ‘ কলকাতা পুরসভা এবং এন্য ৯৩ টি পুরসভার মেয়াদ শেষ হচ্ছে ৭ মে। কিন্তু সেই জায়গাগুলিতে সরকারি আধিকারিককে দায়িত্ব না দিয়ে প্রশাসক পদে তৃণমূল নেতাদের বসাতে চায় সরকার। ২০২১-এর পরে বিরোধী আসনে বসবে তৃণমূল।’

 

Related Articles

Back to top button
Close