fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রতীক্ষার অবসান, পরিযায়ী শ্রমিক,দের ফেরাতে শুরু হল ট্রেন চলাচল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঅবশেষে প্রতীক্ষার অবসান, এবার ঘরে ফেরার পালা। বিভিন্ন রাজ্যে আটকা পড়ে রয়েছেন অসংখ্য পরিযায়ী শ্রমিক। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। নির্দিষ্ট কিছু জায়গা চিহ্নিত করে ট্রেন চালাতে উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যাপ্ত সুরক্ষা নিয়ে পয়েন্ট টু পয়েন্ট ট্রেন চালাতে তৎপরতা নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে দেশে বিশেষ ট্রেন চালানো শুরু হয়ে গিয়েছে। শুক্রবার ভোরে তেলেঙ্গনা থেকে ট্রেন ছেড়ে ঝাড়খণ্ডে রওনা দেয়। ওই সংবাদমাধ্যম জানিয়েছে, ওই বিশেষ ট্রেনটি পরিযায়ী শ্রমিকদের নিয়ে শুক্রবার রাতে হাটিয়া স্টেশনে পৌঁছোবে। জানা গিয়েছে, ট্রেনে সফর করাকালীন পরিযায়ী শ্রমিকদের সুরক্ষা সংক্রান্ত সমস্ত ব্যবস্থা করা হয়েছে। জানা গিয়েছে, গন্তব্যে পৌঁছোনের পরেই ওই শ্রমিকদের কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হবে। কারও মধ্যে করোনার কোনও উপসর্গ দেখা দিলেই তাঁর লালারসের নমুনা সংগ্রহ করা হবে।

আরও পড়ুন: দাদাকে কুঁয়োয় ফেলে বোনকে গণ ধর্ষণের , গ্রেফতার ৫ অভিযুক্ত

২৪ কোচের এই বিশেষ ট্রেনটিতে প্রায় ৩৫ দিন আটকে থাকার পর অবশেষে বাড়ির উদ্দেশ্যে যাত্রা করেন ১২০০ অভিবাসী শ্রমিক। কিন্তু বর্তমানে এই উদ্যোগ নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এই ক্ষেত্রে বাংলাকে বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ করেন কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী।

বুধবারই রাজ্যের মধ্যে আটকে পড়া শ্রমিক, ছাত্র-ছাত্রী এবং তীর্থযাত্রীদের আন্তঃরাজ্য যাতায়াতে ছাড় দেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এরপরই পাঞ্জাব, রাজস্থান, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানার মতো কিছু রাজ্য ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেন চালু করার আবেদন জানায় কেন্দ্রকে। যদিও প্রথমদিকে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছিল আপাতত বাস পরিষেবা চালু করেই শ্রমিকদের ঘরে ফেরানোর কাজ শুরু হোক কিন্তু পরে ট্রেনের জন্য ক্রমাগত চাপ সৃষ্টি হওয়ায় কেন্দ্রের তরফ থেকে সেই সিদ্ধান্ত পাল্টানো হয়।

Related Articles

Back to top button
Close