fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা কাঁটায় উড়ান পরিষেবা, বিমানে চড়ার আগেই যাত্রীদের দিতে হবে মুচলেকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে সর্বত্র বিধিনিষেদের ঘেরাটোপ অব্যাহত। কিভাবে এই মারণ ভাইরাস সংক্রমণ রোখা যাবে তা নিয়ে চলছে চূড়ান্ত সতর্কতা। বিমান পরিষেবা নিয়ে কোনও রকম ঝুঁকি এড়াতে আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা প্রকাশ করল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তার মধ্যে সাতদিন সরকারি কোয়ারেন্টাইনে। তাও পয়সা দিয়ে। আর বাকি সাতদিন হোম কোয়ারেন্টাইনে। তাছাড়া বিমানে চড়ার আগেই প্রত্যেক যাত্রীকে মুচলেকা দিতে হবে যে তাঁরা বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারান্টাইনে থাকবেন।

কেউ থাকতে না চাইলে তাকে রিপোর্ট নেগেটিভ জমা দিতে হবে। তবে এক্ষেত্রে গুরুতর অসুস্থ, পরিবারে কারও মৃত্যু হলে, গর্ভবতী মহিলা বা ১০ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ছাড় থাকছে।

আরও পড়ুন: এবার করোনা আক্রান্ত উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিংহ

বিমান পরিষেবা নিয়ে মার্চ মাসের প্রথম দিকে থেকে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সেই সময় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উড়ান বন্ধ করে দেয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। পরে জুন থেকে ফের অভ্যন্তরীণ বিমান পরিষেবা চালু করা হলেও ৩১ অগস্ট পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে বন্দে ভারত মিশনের আওতায় বিদেশে আটকে পড়া ভারতীয়দের বিমানে দেশে ফেরানোর কাজ চলছে।

লকডাউনের মধ্যেই গত ২৪ মে বিমান যাত্রীদের জন্য একদফা গাইডলাইন প্রকাশ করেছিল ডিজিসিএ। সেই গাইডলাইনের সঙ্গে রবিবার আরও বেশ কয়েকটি নির্দেশিকা সংযুক্ত করা হয়েছে। নয়া নির্দেশিকায় স্বাস্থ্যমন্ত্রকের অনলাইন পোর্টালে নিজের নাম নথিভুক্ত করতে হবে। পাশাপাশি উড়ানের অন্তত ৭২ ঘণ্টা আগে newdelhiairport.in ওয়েবসাইটে নিজের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে হবে।

Related Articles

Back to top button
Close