বিমানের টিকিট বিক্রি শুরু, মাঝের আসনেও যাত্রী
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি : অন্তর্দেশীয় বিমান পরিষেবার জন্য বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গেছে টিকিট বিক্রি। বিমান পরিষেবা গ্রহণের জন্য জারি করা হয়েছে একাধিক নিয়ম।
আগামী ২৫ মে অন্তর্দেশীয় বিমান পরিষেবা শুরু হচ্ছে বলে বুধবারই ঘোষণা করেছিলেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী। আর তারপর বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গেছে টিকিট বিক্রি। তবে সরকারের পক্ষ থেকে বিমান পরিষেবা চালুর আগে, যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে একজন যাত্রীর সঙ্গে আর একজন যাত্রীর শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য বিমানের মাঝের আসন ফাঁকা রাখার কথা বলা হয়। পরে বিমান সংস্থাগুলির পক্ষ থেকে লাভ-লোকসানের হিসাব তুলে ধরে তাতে আপত্তিতে জানানোয় নির্দিষ্ট কিছু শর্ত ও বিধি লাগু করে তা মেনে নেয় সরকার। এই সমস্ত বিধি মানলে তবেই একজন যাত্রী পরিষেবা পেতে পারবেন বলেও জানিয়ে দেওয়া হয়।
বিধি অনুযায়ী, বিমান যাত্রীদের বিমান ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে দু’ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছতে হবে। বিমান বন্দরে ঢোকার আগে প্রত্যেক যাত্রীকে স্ক্রিনিং করতে হবে। স্ক্রিনিং-এ কোনও ব্যক্তির কোনও রকম করোনা সংক্রমণের উপসর্গ দেখা গেলে তাঁকে বিমানবন্দর চত্বরে প্রবেশ করতে দেওয়া যাবে না। এছাড়া প্রত্যেক যাত্রীর মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। এমনকি বিমানে বসেও মাস্ক খোলা যাবে না। ১৪ বছরের উপরে সকল যাত্রীর ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ থাকতেই হবে। বিমানবন্দরে ট্রলি ব্যবহার করা যাবে না। খুব জরুরি কারণে ব্যবহার করতে হলেও তা স্যানিটাইজ করতে হবে।এর পাশাপাশি বিমান সংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, বিমানের ভিতরে কোনও রকম খাবার পরিবেশন করা যাবে না।