fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বন্যায় বিপর্যস্ত জাপান, অতিরিক্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ প্রধানমন্ত্রী শিনজো আবে’র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বন্যায় বিপর্যস্ত জাপান। লাগাতার বৃষ্টিতে ভাসছে সূর্যোদয়ের দেশ। বন্যার কারণে বিভিন্ন জায়গায় ভূমিধস দেখা দিয়েছে। প্রায় ১০ হাজার কর্মী উদ্ধারকার্যে নেমেছে। পুলিশ ও ফায়ার বিভাগের ৪০,০০০ এর বেশি কর্মী, উপকূলরক্ষী এবং স্ব-প্রতিরক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছে।

বন্যার কবলে পড়ে ইতিমধ্যেই ৩৭ জন মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। তবে সরকারি মতে মৃতের সংখ্যা ১৮।

বহু জায়গায় বিপদসামীর ওপর দিয়ে বইছে জল। বহু অঞ্চলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শিনজো আবে দেশের মানুষকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছেন।

সরকারি মুখপাত্র সুগা এক বিবৃতি দিয়ে বলেন, জোরকদমে উদ্ধারকার্য চলছে। এখনও পর্যন্ত ৮০০ মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। প্রায় ৪৬০০ ঘরে বিদ্যুৎ নেই, ৭০০০ মানুষে ঘরে জল নেই।

আরও পড়ুন:আক্রান্ত ৭ লক্ষ ছুঁই ছুঁই, সংক্রমণে রাশিয়াকে টপকে বিশ্বে তৃতীয় ভারত

জানা গিয়েছে, কাগোশিমার পশ্চিমাঞ্চলে নৌকা করে ১১ জনকে উদ্ধার করে নিরাপদস্থানে সরানো হয়েছে। অবস্থা এতটাই ভয়ঙ্কর যে অনেক জায়গায় পৌঁছনো সম্ভব হচ্ছে না। পাশাপাশি রাস্তা ডুবে যাওয়ার কারণে সেগুলির উপর দিয়ে গাড়ি চালানো সম্ভব হচ্ছে না। তবে দূর্গত এলাকায় ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার কাজ চলছে।


অবস্থা এতটাই ভয়াবহ যে একটি নার্সিংহোম প্রায় জলের তলায় চলে গেছে। বয়স্ক রোগিরা হুইল চেয়ারে করে নিরাপদ স্থানে পৌঁছতে পারেননি। প্রায় ১৪ জন রোগির প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি কুমামতো ও কাগোসিমা থেকে মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

জাপানের আবহওয়া দফতর সূত্রে জানা গেছে, মঙ্গলবার দুপুর পর্যন্ত বৃষ্টিপাত চলতে পারে।

২০১৮ সালেও ভয়াবহ বন্যার কবলে পড়ে জাপান। সে বছরেও প্রায় ২০০ মানুষের মৃত্যু হয়েছিল।

Related Articles

Back to top button
Close