fbpx
অসমদেশহেডলাইন

ভয়াবহ বন্যার কবলে অসম, ক্ষতিগ্রস্ত ৯ লক্ষ মানুষ, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ যত দিন এগোচ্ছে ততই বন্যা ভয়াবহ রুপ আকার ধারণ করছে অসমে। শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনও পর্যন্ত ২৩টি জেলার ২,০৭২ গ্রামের ৯.২৬ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। গত সপ্তাহ মিলিয়ে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০। অন্যদিকে, মাটি আলগা হয়ে ভয়াবহ ভূমিধসের কারণে প্রাণ হারিয়েছে ২৩জন। লাগাতার ভারী বর্ষণে ফুঁসছে ব্রহ্মপুত্র নদ। অনেক এলাকাতেই ব্রহ্মপুত্র নদের জল বইছে বিপদসীমার উপর দিয়ে। ফলে সর্বত্রই বন্যার আশংকায় গ্রামছাড়া হচ্ছেন বাসিন্দারা। বন্যার জলের তলায় চলে গিয়েছে কয়েক হাজার হেক্টর চাষের জমি। নিখোঁজ বহু গৃহপালিত পশুও।

 

                      আরও পড়ুনঃ করাচিতে বন্দুকবাজের হামলা, মৃত কমপক্ষে ২

 

অসম রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় রাজ্যের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ধেমাজি, লক্ষ্মীপুর, বিশ্বনাথ, উদালগুড়ি, দারাং, লনবাড়ি, বরপেটা, কোকরাঝাড়, ধুবড়ি, নগাঁও, গোলাঘাট, জোরহাট, মাজুলি, শিবাসাগর, ডিব্রুগড়, বনগাইগাঁও, দক্ষিণ সালমারা, গোলপারা, কামরূপ, মরিগাঁও, হজাই, পশ্চিম করবি আংলং ও তিনসুকিয়া।
এক রিপোর্ট অনুসারে, ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ৯.২৬ লক্ষেরও বেশি মানুষ। বন্যায় জেরে জলের জলায় চলে গিয়েছে ৬৮,৮০৬ হেক্টর চাষের জমি। আপাতত ১৯৩টি ত্রাণ শিবিরের আয়োজন করা গিয়েছে। তাতে মোট ২৭, ৩০৮ জন মানুষ আশ্রয় নিতে পেরেছেন। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, শুধু মানুষেরই ক্ষতি হয়েছে তা নয়, এ বছর বন্যায় গবাদিপশুরও ক্ষতি হয়েছে। গবাদি পশুদের বাঁচাতে মানুষ বুক জলের ওপর দিয়ে তাদের সঙ্গে নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে চলে যাচ্ছেন।

 

 

 

বন্যায় বিধ্বস্ত গ্রামগুলিতে ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য ইতিমধ্যেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দল, জাতীয় বিপর্যয় মোকাবিলা ফোর্স ও জেলাস্তরের প্রশাসনে দলের সদস্যরা হাতে হাত লাগিয়ে কাজ শুরু করেছেন। অন্যদিকে রাজ্য়ের মুখ্যমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত এই রাজ্যের বন্যা কবলিত গ্রামগুলিতে যতটা সম্ভব বিধিনিষেধ মেনে কাজ করা হচ্ছে। একদিকে করোনাভাইরাসের ছোবল, অন্যদিকে ভয়াল বন্যার আকার ধারণ করেছে অসমে। দুই বিপর্যয়ের ঠেলায় বিধ্বস্ত উত্তর পূর্বের এই রাজ্য। রবিবার, অসমের বন্যা পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন তিনি জানিয়েছেন, অসমের বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য যেকোনও সাহায্যের জন্য প্রস্তুত কেন্দ্র। শুধু বন্যাই নয়, ভয়বাহ ভূমিধসেও মারা গিয়েছে বহু। সবরকম সাহায্যের জন্য রাজ্যের মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছেন অমিত শাহ।

Related Articles

Back to top button
Close