fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

বাংলাদেশের ৩৩ জেলায় বন্যা, ৫৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: বন্যার জলে ভাসছে প্রতিবেশি বাংলাদেশের ৩৩ জেলা। এসব জেলায় জলবন্দী পরিবারের সংখ্যা ১১ লাখ ১৪ হাজার ৫০৮ এবং ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫৪ লাখ ৪০ হাজার ৩৩১ জন। সরকারি হিসেবে বন্যায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৩ জন। তবে বে সরকারি হিসেব বলছে, বন্যায় এ পযর্ন্ত মৃত্যু হয়েছে শতাধিক। রবিবার বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রক এ তথ্য জানিয়েছে।

বন্যা কবলিত জেলাগুলো হচ্ছে- ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ।

সূত্র জানায়, বন্যা কবলিত জেলায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ১ হাজার ৫৩৩টি। আশ্রয় কেন্দ্রে আশ্রিত লোক সংখ্যা ৬৩ হাজার ৪০৯ জন। আশ্রয় কেন্দ্রে আনা গবাদি পশুর সংখ্যা ৭৮ হাজার ৪৬টি। বন্যাকবলিত জেলায় মেডিকেল টিম গঠন করা হয়েছে ৯৬৭টি এবং বর্তমানে চালু আছে ৩৯৯টি।

ত্রাণ মন্ত্রক জানায়, বন্যাকবলিত এলাকায় নগদ টাকা বরাদ্দ দেয়া হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা। এখন পর্যন্ত বিতরণ করা হয়েছে ২ কোটি ২৯ লাখ ৮ হাজার ৭০০ টাকা। শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে ১ কোটি ১০ লাখ টাকা। এখন পর্যন্ত বিতরণ করা হয়েছে ৬২ লাখ ৫৪ হাজার টাকা। গো খাদ্য কেনার জন্য বরাদ্দ দেয়া হয়েছে ২ কোটি ৭৮ লাখ টাকা এবং বিতরণের পরিমাণ ১ কোটি ২০ লাখ ৬ হাজার টাকা। শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৫২ হাজার এবং এখন পর্যন্ত বিতরণ করা হয়েছে ১ লাখ ১১ হাজার ৯২২ প্যাকেট।

এছাড়াও ঢেউটিন বরাদ্দ দেয়া হয়েছে ৩০০ বান্ডিল এবং এখন পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল, গৃহ মজুরি বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ২ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে ৩ লাখ টাকা।

Related Articles

Back to top button
Close