fbpx
আন্তর্জাতিক

দূষণ কমাতে যানজট এড়াতে আসছে ‘উড়ন্ত ট্যাক্সি’, প্রথম ট্রায়াল সম্পূর্ণ দুবাইতে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: স্থলপথ ও জলপথে নানা রকম যানবাহন তো অসংখ্য দেখা যায়। আকাশপথের জন্যও ব্যতিক্রমধর্মী যানবাহন বাজারে আনার কথা দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছে। এবার দুবাইয়ের আকাশে উড়তে দেখা গেল ট্যাক্সি।

আসলে দিনদিন যে হারে যানজট বেড়ে চলেছে, তাতে সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছানো শহরাঞ্চলের মানুষের কাছে একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সে কারণে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য এবার উড়ন্ত ট্যাক্সির দিকে।

যদিও এ ক্ষেত্রে বিমান ও হেলিকপ্টারের নাম নেওয়া যায়, কিন্তু কাছের স্থানে ভ্রমণের জন্য এগুলো মোটেও আদর্শ উপায় নয়। মানুষের সেই প্রয়োজন মেটানোর খোঁজ করতে গিয়েই আবিষ্কার হয়েছে ফ্লাইং ট্যাক্সি বা ইভিটিওএল (ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অব অ্যান্ড ল্যান্ডিং)-এর।
চীনা ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এক্সপেং উড়ন্ত ট্যাক্সি তৈরির কাজ করছে। ভবিষ্যতে উড়ন্ত ট্যাক্সি হিসেবে গাড়ি বাজারজাত করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে কোম্পানিটি।

রয়টার্স জানিয়েছে, প্রথমবারের মতো জনসম্মুখে ট্যাক্সি উড়িয়ে দেখিয়েছে কম্পানিটি। স্বল্প সময়ের এই যাত্রা নতুন এক সম্ভাবনার দুয়ার খুলেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এক্সপেংয়ের ব্যবস্থাপক মিঙ্গুয়ান কিউ জানান, উড়ন্ত ট্যক্সিটিতে দুটি আসন রয়েছে। ৯০ মিনিট ধরে এটি উড়িয়ে দেখানো হয়েছে। এটি পরিচালনার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে

Related Articles

Back to top button
Close