fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যজুড়ে কুয়াশার দাপট! নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রাজ্যজুড়ে কুয়াশার দাপট। উত্তরবঙ্গে ঘন কুয়াশার সতর্কবার্তা। দক্ষিণবঙ্গে ও কুয়াশার জন্য দৃশ্যমানতা ১০০ মিটারের নেমে এসেছে। শুক্রবার শহর ও শহরতলিতে ঘন কুয়াশা , আকাশ আংশিক মেঘলা।  জেলায় জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীত উধাও হবে। কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় এই মুহূর্তে পারদ নামার কোনও সম্ভাবনা নেই। ডিসেম্বরের ১৫ তারিখের পর কলকাতায় পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের। আগামী কয়েকদিন কুয়াশার দাপট থাকবে। ১৫ ডিসেম্বরের পর কলকাতায় পারদ নামার সম্ভাবনা। সকালে কুয়াশার দাপট থাকলেও বেলা বাড়লে কুয়াশা সরে যাবে। দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম জেলায় কুয়াশার জন্য দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গে কুয়াশার দাপট আরও বেশি হবে। দার্জিলিং ও কালিম্পং এ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় বেশ কিছু জায়গায় সকালে হালকা বৃষ্টি হয়েছে।

আগামী কয়েকদিন কুয়াশার দাপট থাকবে। সকালে কুয়াশা। বেলা বাড়লে শীতের আমেজ উধাও। কুয়াশা সরে গিয়ে মুক্ত আকাশ। আগামী কয়েকদিনে তাপমাত্রা নামার কোনও লক্ষণ নেই। ১৫ ডিসেম্বরের পর কলকাতায় পারদ নামার সম্ভাবনা। আবহাওয়া দফতেরর খবর অনুযায়ী, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৫০ শতাংশ। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৬৫ শতাংশ।

আরও পড়ুন: গণতন্ত্রের কালো দিন, বাংলায় জঙ্গলের রাজত্ব চলছে : সাংসদ জগন্নাথ সরকার

জম্মু-কাশ্মীরের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে শুক্রবার অপরদিকে, বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় সকাল থেকেই কুয়াশা। আগামী ২৪ ঘণ্টাতেও দাপট থাকবে কুয়াশার। জম্মু-কাশ্মীরের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে শুক্রবার। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাচ্ছে উত্তুরে হাওয়া। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবাংলায় আগামী দুদিন কুয়াশার দাপট চলবে। এর ফলে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। কুয়াশায় দমদম ও ডায়মন্ডহারবারের বেশ কিছু এলাকায় দৃশ্যমানতা অনেকটাই নেমে যায়। হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর ,পশ্চিম বর্ধমান, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘন কুয়াশা ছিল।

Related Articles

Back to top button
Close