fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গলাইফস্টাইলহেডলাইন

করোনা আটকাতে মেনে চলুন এই বিধিনিষেধগুলি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ে দাঁড়িয়ে করোনা ত্রাসে আক্রান্ত গোটা বিশ্ব। সবর্ত্রই চলেছে ভয় আর আতঙ্কের বাতাবরণ। চিকিৎসকেরা বার বার সতর্ক করছেন, এই মারণ রোগের হাত থেকে বাঁচতে রাস্তায় বের হলেই মাস্ক পরতে হবে।নিতে হবে সাবধানতা।
সেইসঙ্গে হাত সাবান দিয়ে ধুতে হবে। পাশাপাশি ব্যবহার করতে হবে স্যানিটাইজার। আপাতত মাস্ক, সাবান আর স্যানিটাইজার- এই তিনটি অস্ত্রই মারণ ভাইরাসের সংক্রমণকে আটকাতে কার্যকরী ভূমিকা নিয়েছে।এমনকী লকডাউন প্রত্যাহার হলেও এই সাবধানতাগুলো মেনে চলতে হবে সকলকেই।

করোনা আটকানোর টিকা না আসা পর্যন্ত এই সব সতর্কতা তো মানতে হবে, এমনকি, টিকা আসার পরেও এটি দীর্ঘকাল মেনে চলতে হতে পারে। নিজেদের জন্যে তো বটেই, বাড়ির অন্য সদস্যদের সংক্রমণের হাত থেকে রক্ষা করতে কিছু নিয়ম মেনে চলা জরুরি।
বাড়ির খাবার খেতে হবে। বাইরে খাবার পাওয়া গেলেও একদমই সেসব খাওয়া যাবে না। খাদ্যতালিকায় রাখতে হবে ফল। যেমন আপেল, কলা, লেবু, শসা বা আঙুর খেতে হবে। বাইরের খাবার যতটা এড়ানো যায়, ততই ভালো।

রাস্তায় বের হলে যে সতর্কতা মেনে চলতে হবে:

বাইরে বের হলে বা বাইরে থেকে বাড়ি ফেরার পর বারে বারে অল্প করে গরম জল খাওয়া ভালো। এতে করোনা সহ যেকোনও ড্রপলেট সংক্রমণ কিছুটা আটকানো সম্ভব। তাই হালকা গরম জল নিয়মিত খাওয়ার অভ্যাস করতে হবে।

প্রতিদিন আদা কুচি খাওয়ার অভ্যাস করুন। আদার অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ ঠেকাতে সাহায্য করবে।

এই সময়ে বাইরে বেরতে হলে ঘড়ি ও আংটি এড়িয়ে চলুন।এতে হাত পরিষ্কার করতে অসুবিধা হয়।

বাজার করার জন্য বাইরে যেতে হলে বাড়িতে মোবাইল রেখে যান। যাদের অফিস করতে হয়, তারা মোবাইল রাখুন ব্যাগের মধ্যে। পথে খুব দরকার না হলে ফোন বের করা প্রয়োজন নেই। কারণ মোবাইল থেকেও সংক্রমণ ছড়াতে পারে।
মোবাইল ফোন বন্ধ করে ভালোভাবে স্যানিটাইজার দিয়ে মুছে নিন। মোবাইলের কভার আলাদা করে সাবান জলে ডুবিয়ে বা সাবান দিয়ে ঘষে কেচে নিন।

গাড়িতে ভ্রমণ করলে একা যাওয়াই ভালো। পিছনের সিটে বসুন। সম্ভব হলে অফিসে অনুরোধ করুন গাড়িতে যেন নিয়ম করে জীবাণুনাশক স্প্রে করা হয়।

নিয়মিত রাস্তায় বের হতে হলে হলে দুটি মাস্ক ব্যাগে রাখুন। মুখে বাঁধা মাস্ক কোনও কারণে নষ্ট হলে বা ভিজে গেলে অন্যটি কাজে লাগবে। বাড়ি ফিরে মাস্ক নিয়মিত কাচতে হবে। অফিসে পৌঁছে কচলে হাত সাবান দিয়ে ধুয়ে নিন। স্যানিটাইজার ব্যবহার করতে ভুলবেন না।

জুতোর সঙ্গে মোজা পরা অভ্যাস করুন। বাড়ি ফিরে জুতো-মোজা খুলে হাতে নিয়ে সোজা বাথরুমে চলে যান। জুতো, ব্যাগ স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করে নিন।পরে রোদে পারলে আরও ভালো।তবে বাজারের ব্যাগ অবশ্যই কেঁচে নেবেন।

সার্জিকাল মাস্ক হলে এক দিন ব্যবহারের পর সেই মাস্ক ফেলে দিন। কাচা যায় এমন মাস্ক পরলে বাড়ি ফিরে মাস্ক ও যাবতীয় পোশাক সাবান দিয়ে কেচে নিতে হবে।

Related Articles

Back to top button
Close