fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনার জন্য ‘এইডস’, মৃত্যু হতে পারে ১০ লাখের!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসকে পরাস্ত করতে গিয়ে এইডস ও যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসা ব্যাহত হচ্ছে। আর এই কারণে আফ্রিকার সাব-সাহারায় বিনা চিকি‍ৎসায় ‘এইডসে’ আক্রান্ত হয়ে প্রাণ হারাতে পারেন ১০ লাখ মানুষ। এইডস নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য যে তহবিল রয়েছে সেই টাকা করোনা ভাইরাসের পেছনে ব্যয় করা হচ্ছে বলে জানা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও ইউএন এইডসের এক গবেষণায় এই চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। ২০১৮ সালে আফ্রিকার সাব-সাহারায় ২ কোটি ৫৭ লাখ মানুষ এইডসে আক্রান্ত ছিলেন। তার মধ্যে ১ কোটি ৬৪ লাখ মানুষ নিয়মিত ‘এন্টিরেট্রোভাইরাল থেরাপি’ নিতেন। ওই বছর ওই অঞ্চলে ৪ লাখ ৭০ হাজার মানুষ এইডস সম্পর্কিত রোগে মারা গিয়েছিলেন।

১২ বছর আগে ২০০৮ সালে ওই অঞ্চলে এইডস সম্পর্কিত রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন ৯ লাখ ৫০ হাজারের মতো মানুষ। সেই রেকর্ড ভেঙ্গে যেতে পারে।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউএনএইডস-এর পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে বলা হয় যে, ‘করোনা ভাইরাস রুখতে গিয়ে বিভিন্ন হাসপাতালে এইডস সম্পর্কিত রোগীদের জীবন বাঁচানোর জন্য জরুরি ‘এন্টিরেট্রোভাইরাল থেরাপি’ দেওয়া যাচ্ছে না। যদি এভাবে যদি ছয় মাস চলে তাহলে সাব-সাহারা আফ্রিকায় অতিরিক্ত ৫ লাখ মানুষের মৃত্যু হবে।

Related Articles

Back to top button
Close