fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মার্কিন প্রেসিডেন্টের বিমানের আদলে এবার প্রধানমন্ত্রীর জন্য আসছে ‘বিশেষ’ বিমান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার  মার্কিন প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ান-এর আদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য আসছে বেয়িং-এর বিশেষ বিমান। সূত্রের খবর, এই বিশেষ বিমানটি ব্যবহার করবেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। আর এর  নাম দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়া ওয়ান।

জানা গিয়েছে, ভারতের চাহিদা মতো দুটি ৭৭৭-৩০০ বিমান পাঠাচ্ছে বেয়িং। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই একটি বিমানটি চলে আসবে ভারতে। অন্যটি আসবে বছরের শেষে। বিমানটিতে থাকবে নিজস্ব মিসাইল ডিফেন্স সিস্টেম। একে বলা হচ্ছে লার্জ এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টার মেজারস। থাকছে স্যাটেলাইটের মাধ্যে যোগাযোগ ব্যবস্থা। একবার জ্বালানী ভরলে একটানা উড়তে পারে টানা ১৭ ঘণ্টা। বর্তমানে প্রধানমন্ত্রী যে বিমানটি চড়েন সেটি জ্বালানী না ভরলে ১০ ঘণ্টাও উড়তে পারে না।

বিমানের ভেতরে থাকছে একটি বড় কন্ফারেন্স হল, একাধিক কেবিন, দুটি মেডিক্যাল সেন্টার, অস্ত্রোপচারের ব্যবস্থা। এছাড়া থাকবে অডিও-ভিডিও যোগাযোগ ব্যবস্থা। এই ব্যবস্থা হ্যাক করা যাবে না। এমনকি রয়েছে শত্রুপক্ষের রেডার জ্যাম করার ব্যবস্থা। হিট সেন্সিং মিসাইল ও অন্যান্য মিসাইল এড়িয়ে যাওয়ার প্রযুক্তি। আর এসবই করা যাবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে। দুটি বিমান কিনতে খরচ হচ্ছে ৮০০০ কোটি টাকা।

 

Related Articles

Back to top button
Close