fbpx
দেশহেডলাইন

ফের অঘটন কংগ্রেসে! ৪৩ বছরে প্রথম কংগ্রেসের হাতছাড়া হতে চলেছে রাজ্য সভার ডেপুটি চেয়ারপার্সনের পদ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত ৪৩ বছর ধরে রাজ্যসভায় চেয়ারপার্সন পদটি নিজেদের দখলে রেখেছে কংগ্রেস। এবার ডেপুটি চেয়ারপার্সনের পদ খোয়াতে চলেছে কংগ্রেস। আগামী ১৪ সেপ্টেম্বর এই পদে নির্বাচন হওয়ার কথা। ওত পেতে আছে বিজেপি। আসন সংখ্যার সমীকরণেও কংগ্রেসের থেকে অনেকটাই নিজেদের এগিয়ে রেখেছে শাসক দল বিজেপি। পদ প্রাপ্তির জন্য এবার তাই মরণ কাপড় দিতে মরিয়া হয়ে উছেঠে কংগ্রেস।

গত ৪১ বছর ধরে রাজ্যসভায় চেয়ারপার্সন পদটি নিজেদের দখলে রেখেছে কংগ্রেস। সেই পদ হাতছাড়া হোক সেটা একেবারেই মানতে রাজি নন সোনিয়ারা। ১৯৭৭ সাল থেকে পদটি দখলে রেখেছে কংগ্রেস। তাই বিপদ আঁচ করেই পদ নিজেদের দখলে রাখার ব্লু প্রিন্ট তৈরি করতে শুরু করে দিয়েছেন সোনিয়ারা। ১৪ সেপ্টেম্বর এই পদে নির্বাচন হবে রাজ্যসভায়। কংগ্রেসের দখলে থাকা শেষ পদটিও হাতছাড়া হওার সম্ভাবনা তৈরি হয়েছে এবার। গত এপ্রিল মাস থেকে ফাঁকা পড়ে রয়েছে পদটি। মনোনয়দ দাখিলেন শেষ দিন আগামী শুক্রবার।

রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদটি কীভাবে দখলে রাখা যায় তা নিয়ে গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, মনীশ তিওয়ারিদের নিয়ে বৈঠক করেছেন সোনিয়া গান্ধী। এদিকে এই পদের জন্য নতুন করে মনোনয়ন জমা দিয়েছেন এনডিএ জোটের প্রার্থী হরিবংশ। বিজেপি নিশ্চিত এই ভোটে ফের তারাই জিতে আসবে। কারণ বিরোধীরা পদের জন্য তেমন ভোট পাবে না।

Related Articles

Back to top button
Close