fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

মহিলা যাত্রীদের সুরক্ষায় নয়া ব্যবস্থা ‘সহেলী’ , ‘ব্রডকাস্ট গ্রুপ ‘ চালু করছে দক্ষিণ পূর্ব রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূরপাল্লার ট্রেনে এবার নিশ্চিন্তে সফর করতে পারবেন একাকী মহিলা যাত্রী। যাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত মহিলা যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য চালু হলো ব্রডকাস্ট গ্রুপ ‘সহেলী’।

সোমবার দুপুরে দক্ষিণ পূর্ব রেলের আরপিএফের আইজি ডি. বি. কসর ভিডিও কনফারেন্সে বলেন, ‘ গত ১৮ সেপ্টেম্বর থেকে পাইলট প্রোজেক্ট হিসেবে চালু হয়েছে এই ব্যবস্থা। দক্ষিণ পূর্ব রেলের বাছাই করা ২৭ জন আরপিএফ কর্মীর সমন্বয়ে এই সুরক্ষা ব্যবস্থা চালু হয়েছে।’

কীভাবে কাজ করবে ব্রডকাস্ট গ্রুপ ‘ সহেলী’? দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, প্রতিটি ট্রেনের মহিলা যাত্রীদের ফোন নম্বর নিয়ে তৈরি করা হবে একটি ব্রডকাস্ট গ্রুপ। যাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত সেই গ্রুপের মাধ্যমে মহিলা যাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখবেন আরপিএফ কর্মীরা। হঠাৎ প্রয়োজন পড়লে বা কোনও সমস্যা হলে মহিলা যাত্রীরাও সরাসরি যোগাযোগ করতে পারবেন আরপিএফ কর্মীদের সঙ্গে।

এছাড়া ট্রেনে কোনও মহিলা যাত্রী ওঠার সঙ্গে সঙ্গেই মহিলা আরপিএফ কর্মীরা তাঁদের কাছে যাবেন। মহিলা যাত্রীদেরকে বিভিন্ন এমারজেন্সি নম্বর দেবেন তাঁরা। ট্রেনে যাঁরা কর্তব্যরত আরপিএফ জওয়ান থাকবেন, তাঁদের নম্বরও মহিলা যাত্রীদের দেওয়া হবে। আর যাত্রীদের ফোন নম্বর নিয়ে তৈরি করা হবে একটি ব্রডকাস্ট গ্রুপ।

ডি.বি কসর বলেন, ‘ দীর্ঘ যাত্রাপথে নিজেদের সীমানা ছাড়িয়ে গেলে পরবর্তী অন্য রেলের আরপিএফ মহিলা কর্মীরা দায়িত্ব নেবেন। ক্রমান্বয়ে যাত্রার শেষ পর্যন্ত এই সুরক্ষা প্রক্রিয়া চলবে। পুরো বিষয়টি অত্যন্ত গোপনে নিয়ন্ত্রণ করবে মহিলা আরপিএফ সদস্যরা।’

Related Articles

Back to top button
Close