fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

করোনা আবহেই সরকারি নির্দেশিকা মেনে চালু হল চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে বৈদেশিক বানিজ্য

জয়দেব অধিকারী, মেখলিগঞ্জ: করোনা আবহেই সরকারি নির্দেশিকা মেনে আজ বুধবার থেকে খুলে গেল চ্যাংড়াবান্ধা আন্তর্জাতিক চেক পোস্ট। শুরু হলো বৈদেশিক বানিজ্য। এদিন ব্যবসা শুরু হওয়ার আগে বাংলাদেশের স্থানীয় উপজেলার চেয়ারম্যান বাবুল মহম্মদ এর সঙ্গে সৌজন্যমূলক আলোচনা করেন ভারতীয় কাস্টমস আধিকারিকরা।

চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে আন্তর্জাতিক বানিজ্য নিয়ে গত ৩ তারিখ কোচবিহার জেলাশাসক চ্যাংড়াবান্ধায় প্রশাসনিক বৈঠক করেন সরকারি বিভিন্ন দপ্তরের আধিকারিক ও ব্যবসায়ী, ট্রাক ওনার্স সহ একাধিক এজেন্সির দের নিয়ে। সেই বৈঠকের পর কোচবিহার জেলাশাসক পবন কাদিয়ান জানিয়েছেন স্বাস্থ্য বিধি মেনে চ্যাংড়াবান্ধা আন্তর্জাতিক চেক পোস্ট দিয়ে ব্যবসা করা যাবে যদি বাংলদেশ আগ্রহী হয়। এরপর সোমবার চ্যাংড়াবান্ধা সি অ্যান্ড এফ অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা বাংলাদেশ ও ভূটানের একই অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে চ্যাংড়াবান্ধা জিরো পয়েন্টে। সেই আলোচনা সভায় সীদ্ধান্ত হয় সরকারি নিয়ম মেনে সব ধরনের ব্যবসা চালু হবে বুধবার থেকে।

আরও পড়ুন: বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে থানার নোটিশ, চিঠির পদ্ধতিগত বৈধতা নিয়ে প্রশ্ন সাংসদের

যেসমস্ত ট্রাক চালক যাবে তাদের স্যানিটাইজার নিতে হবে ও হাতে গ্লাভস পড়তে হবে।পাশাপাশি ট্রাক গুলিকে স্যানিটাইজ করতে হবে। সেই মত বুধবার থেকে চালু হলো চ্যাংড়াবান্ধা বৈদেশিক বানিজ্য। এতে খুশি ব্যবসায়ী ও ব্যবসার সঙ্গে যুক্ত ট্রাক মালিক ও শ্রমিকরা। অন্যদিকে চ্যাংড়াবান্ধার একাংশ আশঙ্কা প্রকাশ করছে বৈদেশিক বানিজ্য চালু হলে করোনা সংক্রমণ হতে পারে। যদিও স্থানীয় প্রশাসন, ব্যবসায়ী,এক্সপোর্টার ও ইমপোর্টার, সি & এফ এজেন্ট ও ট্রাক অর্নাসের পদাধিকারীরা জানাচ্ছে সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনেই চলবে ব্যবসা।ট্রাক গুলি কে যেমন স্যানিটাইজ করা হবে তেমনি ট্রাক চালকদের বিশেষ প্রোটেকশনের ব্যবস্থা করা হবে।পাশাপাশি ব্যবসার সঙে যুক্ত সকলের স্বাস্থ্য পরিক্ষা নিয়মিত করা হবে।

Related Articles

Back to top button
Close