fbpx
আন্তর্জাতিকখেলাগুরুত্বপূর্ণহেডলাইন

মাইক্রোফোন নামিয়ে রাখার সিদ্ধান্ত নিলেন প্রাক্তন অজি তারকা, অবসর নিলেন কিংবদন্তি ধারা ভাষ্যকর ইয়ান চ্যাপেল

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: দীর্ঘ ৪৫ বছরের ক্যারিয়ারে ইতি টানলেন ইয়ান চ্যাপেল। ৭৮ বছর বয়সে অবসর গ্রহণ করলেন এই ক্ষুরধার ধারা ভাষ্যকর। খেলা ছেড়েছিলেন বহু আগে। এবার অবসর নিলেন ধারাভাষ্যকারের পেশা থেকেও। খেলোয়াড় জীবনেই নিজেকে কিংবদন্তি হিসেবে তুলে ধরেছিলেন চ্যাপেল। তবে ধারাভাষ্যকার হিসেবেও তাঁর খ্যাতি ছিল জগৎজোড়া। ক্রিকেট সম্পর্কে তাঁর তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গি, বিশ্লেষণী ক্ষমতা, ক্ষুরধার বলার ধরণ তাঁকে আলাদা বিশেষ পরিচিতি দিয়েছিল। সাড়ে চার দশক ধরে খেলা এবং খেলোয়াড়দের দোষ-গুণ-দক্ষতা-ব্যর্থতার কাটাছেঁড়া করার পরে হাত থেকে মাইক্রোফোন নামিয়ে রাখার সিদ্ধান্ত নিলেন প্রাক্তন অজি তারকা।

 

সিডনি মর্নিং হেরাল্ডকে চ্যাপেল নিজেই জানিয়েছেন যে,  তিনি বেশ কিছুদিন ধরেই অবসর নেওয়ার কথা ভাবছিলেন। বয়স হওয়ার সঙ্গে সঙ্গে শারীরিক ধকল সামলানোটাও যে মুশকিল হয়ে দাঁড়াচ্ছে, সেটা বোঝা যায় তাঁর কথায়। চ্যাপেল বলেন, ‘কয়েক বছর আগে আমার ছোটখাটো একটা স্ট্রোক হয়েছিল। ভাগ্য ভালো যে, কিছু হয়নি। তবে এটা সবকিছুকে কঠিন করে তোলে। আমি বুঝতে পারি, এখানে সেখানে ঘুরে বেড়ানো, সিঁড়ি চড়া প্রভৃতি ক্রমশ কঠিন হয়ে দাঁড়াচ্ছে।’

 

চ্যাপেল এটাও জানান যে, তাঁকে এমন সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ করেছে রাগবি লিগের প্রখ্যাত ধারাভাষ্যকার রে ওয়ারেনের একটা কথা। এ প্রসঙ্গে চ্যাপেল বলেন, ‘তাছাড়া আমি পড়ি অবসর নিয়ে ব়্যাবিট (ওয়ারেন) যা বলেছে। ও বলে, তুমি সর্বদা ভুল করার দিকে একটা বাক্য এগিয়ে চলেছ।’

ইয়ান চ্যাপেল অস্ট্রেলিয়ার হয়ে মোট ৭৫টি টেস্ট খেলেছেন, যার মধ্যে ৩০টি টেস্টে তিনি নেতৃত্ব দিয়েছেন। ১৪টি শতরান ও ২৬টি অর্ধশতরান-সহ তিনি ৫৩৪৫ রান সংগ্রহ করেছেন। দেশের হয়ে মোট ১৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেন চ্যাপেল। ৮টি অর্ধশতরান-সহ ৬৭৩ রান সংগ্রহ করেন তিনি। এছাড়া টেস্টে ২০টি ও ওয়ান ডে ক্রিকেটে ২টি উইকেটও রয়েছে তাঁর ঝুলিতে।

প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রায় ২০ হাজার (১৯৬-৮০) রান রয়েছে ইয়ান চ্যাপেলের। উইকেট নিয়েছেন ১৭৬টি। লিস্ট-এ ক্রিকেটে ১২৭৭ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ৫টি।

Related Articles

Back to top button
Close