fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সিএজি পদে নিয়োগ পেলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন উপরাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সব জল্পনার অবসান ঘটিয়ে দেশের নতুন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) পদে জম্মু-কাশ্মীরের প্রাক্তন উপরাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মুকে নিয়োগ করল কেন্দ্র সরকার। রাজীব মেহর্ষির স্থলাভিষিক্ত হলেন তিনি। বৃহস্পতিবার রাতেই তাঁর নিয়োগের কথা জানিয়ে অর্থ মন্ত্রকের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি হয়েছে।
গত ৫ আগস্ট কাশ্মীরের উপরাজ্যপাল পদে ইস্তফা দেন গিরিশ চন্দ্র মুর্মু। হঠাৎ করে এই রকম সিদ্ধান্তের কারণে রাজনৈতিক মহলে তীব্র গুঞ্জন শুরু হয়।

ওড়িশার ময়ুরভঞ্জ জেলার বাসিন্দা গিরিশচন্দ্র মুর্মু। ভূবনেশ্বরের উৎকল বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ করেন তিনি। বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্টেশনে ডিগ্রিও আছে তাঁর।

আরও পড়ুন:বাঙালি আবেগ উসকে দিতে সমারোহে ‘বাইশে শ্রাবণ’ উদযাপনের পরিকল্পনা বিজেপির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন তখন থেকে তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে ১৯৮৫ সালের ব্যাচের গুজরাত ক্যাডারের আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মু’র। তখন তিনি মোদির প্রিন্সিপ্যাল সেক্রেটারি ছিলেন। রাজ্যের বিভিন্ন বড় প্রকল্প নজরদারির ভার ছিল তাঁর উপরে। পরে ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে তিনি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে যোগ দেন। যুগ্ম-সচিব হিসেবে মন্ত্রকে কাজ করেন তিনি। গত বছর ৩০ নভেম্বর বর্ষীয়ান এই আমলার অবসর নেওয়ার কথা ছিল। তার আগেই অক্টোবরে তাঁকে জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙে নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল করে পাঠায় মোদি সরকার। এবার সিএজি’র মতো গুরুত্বপূর্ণ পদে স্থলাভিষিক্ত হলেন তিনি।

Related Articles

Back to top button
Close