fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘নেতাজি পুরস্কার ২০২২’-এ ভূষিত হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ ‘নেতাজি পুরস্কার ২০২২’-এ ভূষিত হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিবসে এই বিশেষ সম্মানে ভূষিত হলেন তিনি।

নেতাজি রিসার্চ ব্যুরোর ডিরেক্টর সুগত বসু আবেকে একজন মহান নেতাজি ভক্ত বলে উল্লেখ করেছেন। এদিন নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর কলকাতার এলগিন রোডের বাড়িতে একটি অনুষ্ঠানের আয়োজন করে নেতাজি রিসার্চ ব্যুরো। সেখানেই শিনজো আবের হয়ে এই সম্মান গ্রহণ করেন কলকাতার জাপানি কনসাল জেনারেল নাকামুরা ইউতাকা (Nakamura Yutaka)। এদিনের এই অনুষ্ঠানে নয়াদিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন ভারতে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত সাতোশি সুজুকি, নেতাজির নাতি, তথা নেতাজি রিসার্চ ব্যুরোর ডিরেক্টর ঐতিহাসিক সুগত বসু। ২০০৭ সালের অগাস্টে তিনদিনের ভারত সফরে এসেছিলেন তৎকালীন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। সেই সফরের শেষ দিনে তিনি এসেছিলেন কলকাতায়। অন্যান্য কর্মসূচির মধ্যেও তিনি এলগিন রোডে নেতাজি রিসার্চ ব্যুরোর কার্যালয়ে পরিদর্শন করেন।

জাপানের দীর্ঘদিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। ২০২০ সালে শারীরিক অসুস্থতার কারণে তিনি পদ থেকে সরে দাঁড়ান।

২০২১ সালের জানুয়ারিতে, ভারত শিনজো আবেকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান, পদ্মবিভূষণ পুরস্কার প্রদান করেছিল।

 

Related Articles

Back to top button
Close