fbpx
আন্তর্জাতিকহেডলাইন

দেশে ফিরলেন শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার দেড় মাসের বেশি সময় পর শ্রীলঙ্কায় ফিরলেন প্রাক্তন প্রেসিডেন্ট  গোতাবায়া রাজাপক্ষে।  এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্কক থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেছেন গোতাবায়া। শুক্রবার মধ্যরাতের পর গোতাবায়ার কলম্বোতে ফেরার খবর জানিয়েছেন দেশের একজন প্রশাসনিক কর্মকর্তা।

ব্যাপক নিরাপত্তার মধ্যে তিনি কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে করে নামেন। গোতাবায়া কলম্বোতে রাষ্ট্রীয় একটি বাংলোতে থাকবেন বলে খবর। প্রাক্তন এ প্রেসিডেন্টকে স্বাগত জানাতে বিমানবন্দরে একাধিক মন্ত্রী উপস্থিত ছিলেন।

প্রবল বিক্ষোভের মুখে রাতের অন্ধকারে ১৩ জুলাই দেশ ছাড়ার পর প্রাক্তন এই প্রেসিডেন্ট প্রথমে মালদ্বীপে যান। সেখান থেকে মেডিকেল ভিসায় সিঙ্গাপুর, পরে থাইল্যান্ডে পাড়ি জমান তিনি। এতদিন থাইল্যান্ডের একটি হোটেলে অবস্থান করছিলেন গোতাবায়া। তার সঙ্গে ছিলেন তার স্ত্রী ইয়োমা রাজাপক্ষে।

প্রথমে তাদের পরিকল্পনা ছিল আগামী নভেম্বর পর্যন্ত তারা থাইল্যান্ডে থাকবেন। তবে নিরাপত্তাজনিত কারণে তার দেশে ফেরার খবর আসে আগস্টের মাঝামাঝিতে।

এরমধ্যে গোতাবায়ার যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার চেষ্টা করছেন বলে গত ১‌৮ আগস্ট খবর বের হয়। তার স্ত্রী একজন মার্কিন নাগরিক হওয়ায় সেখানে তাদের স্থায়ীভাবে থাকার চেষ্টার কথা খবরে আসে।

চলতি বছরের এপ্রিল থেকে জ্বালানি ও খাদ্য ঘাটতি নিয়ে সংকটে পড়লে দেশটিতে জনবিক্ষোভ শুরু হয়। এর আগ পর্যন্ত শ্রীলঙ্কার রাজনীতিতে ছিল রাজাপক্ষে সাম্রাজ্যেরই আধিপত্য। জানা গিয়েছে, নতুন একটি নিরাপত্তা বাহিনী তৈরি করা হয়েছে কেবলমাত্র রাজাপক্ষের জন্য। যেখানে থাকছে পুলিশের কমান্ডো। এছাড়াও তাঁকে দেওয়া হবে একটি নিরাপত্তারক্ষী, একটি গাড়ি এবং থাকার জন্য আলাদা বাসভবন।

 

 

Related Articles

Back to top button
Close