fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়ষী প্রশংসায় আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়ষী প্রশংসা করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে A Promised Land নামে ওবামার লেখা সেই উপাখ্যানের অংশ। সেখানে মোদির প্রশংসায় ওবামা লিখেছেন, ‘দারিদ্র থেকে প্রধানমন্ত্রীত্বে’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওবামা লিখেছেন তাঁর মতে, মোদির এই জীবন কাহিনিতে প্রতিফলিত হয়েছে ভারতের উত্থানের গতি ও সম্ভাবনা। ওবামার লেখনীতে উঠে এসেছে মোদির বিষয়ে বিভিন্ন ব্যাখ্যা। ওবামা লিখেছেন শৈশবে বাবার সঙ্গে চা বিক্রি করে পরিবারকে সাহায্য করেছিলেন নরেন্দ্র মোদি। আর আজ তিনি পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশের মাথা। দারিদ্র থেকে প্রধানমন্ত্রীত্ব, মোদির জীবন থেকেই ভারতের অগ্রগতি ও সক্রিয়তার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।” ভারতের ভয়াবহ দারিদ্র দূরীকরণ, শিক্ষাব্যবস্থার উন্নয়ন, মহিলাদের সামগ্রিক কল্যাণ সাধনে মোদির উদ্যোগের প্রশংসাও প্রকাশ পেয়েছে ওবামার লেখনীতে।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে A Promised Land নামে ওবামার লেখা সেই উপাখ্যানের রয়েছে রাহুল গান্ধি, সোনিয়া গান্ধি ও মনমোহন সিং-এর নাম।

বারাক ওবামা তাঁর লেখনীতে রাহুল গান্ধীকে ‘একজন নার্ভাস, অগোছালো ব্যক্তিত্ব হিসেবে বর্ণনা করেছেন। ওবামা লিখছেন রাহুল এমন একজন ছাত্র যে অনেক পড়াশোনা করেছেন আর তার লক্ষ্য থাকে কিভাবে শিক্ষকের কাছে দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। কিন্তু কাজের ক্ষেত্রে তাঁর তৎপরতার অভাব রয়েছে অথবা বিষয়টা বোঝানোর ক্ষমতা কম।’

পাশাপাশি সোনিয়া গান্ধীর সম্পর্কে ওবামা লিখেছেন, ‘আমরা শুধুই চার্লি ক্রিস্ট বা রাহম এমানুয়েলের মত হ্যান্ডসাম পুরুষদের কথা শুনেছি। কিন্তু রাজনীতিতে মহিলাদের সৌন্দর্য্যের কথা শুনিনি। অবশ্য ব্যতিক্রম সোনিয়া গান্ধী।

আরও পড়ুন: ‘পৃথিবীর সামনে ভারতের পরিচিতি দিয়েছেন বিবেকানন্দ’, JNU-তে স্বামীজির মূর্তি উন্মোচন করে বললেন প্রধানমন্ত্রী

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং প্রসঙ্গে বারাক ওবামা লিখেছেন, মনমোহন সিং একজন অবিচল মানুষ। তাঁর সঙ্গে প্রাক্তন মার্কিন ডিফেন্স সেক্রেটারির তুলনা করেন তিনি। পাশাপাশি রুশ প্রেসিডেন্ট পুতিনকে স্ট্রিট স্মার্ট বস হিসেবে ব্যাখ্যা করেছেন ওবামা।

Related Articles

Back to top button
Close