fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সুন্দরবনে বিনামূল্যে বাচ্চাদের বেবি ফুড ও সবজি বাজার 

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: বিনামূল্যে বাচ্চাদের বেবি ফুড ও সবজি বাজার। জেলা পরিষদের কর্মদক্ষ দাঁড়িপাল্লা নিয়ে নিজে হাতে সবজি তুলে দিচ্ছেন গ্রামবাসীদের হাতে। বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকে ভবানীপুর গ্রাম পঞ্চায়েত মডেল হাই স্কুল মাঠে বিনামূল্যে সবজি বাজার। প্রায় ১৫০০০ গ্রামবাসীকে বিনামূল্যে আলু, পিয়াজ, আদা, রসুন, পটল, ঝিঙে, কুমড়ো, চাল, ডাল সরিষার তেল, পাশাপাশি বাচ্চাদের জন্য বেবি ফুড সম্পূর্ণ বিনামূল্যে পেল গ্রামবাসীরা। কখনো কম্পিউটার দাড়ি, আবার কখনো বাটখারা মেপে সবজি তুলে দিলেন খোদ উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের শিক্ষা তথ্য সংস্কৃতি ও পরিবহন দপ্তরের কর্মদক্ষ ফিরোজ কামাল গাজী। তিনি নিজে হাতে দাঁড়িপাল্লা তুলে পরিমাণ বুঝে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন।

কর্মদক্ষ বলেন, প্রত্যন্ত সুন্দরবনের মানুষের জন্য বিশেষ করে হিঙ্গলগঞ্জ, বসিরহাট উত্তর বিধানসভা ভবানীপর বাঁকড়া, গোষাল আটি, পারঘাটা, আর বিশেষ করে ওই অঞ্চলে আদিবাসী সম্প্রদায়ের মানুষ এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ বসবাস করে। একদিকে লকডাউন, অন্যদিকে দৈনন্দিন জীবনে রুজি রোজগারে হারিয়েছেন। সবথেকে বড় সমস্যা খাদ্য সমস্যা, আর সেই সমস্যা নিবারণের জন্য আমরা এই বিনামূল্যে সবজি বাজারে আয়োজন করেছি। তাতে মানুষ সম্পুর্ণভাবে কয়েকদিনের জন্য সবজি পাবেন বিনামূল্যে। কোনোক্রমে চালডাল জোগাড় করলেও সবজি কিনতে গেলে মানুষের সমস্যায় পড়তে হচ্ছে।আর সেই কথা মাথায় রেখে আমরা এই উদ্যোগ নিয়েছি।

আরও পড়ুন: প্রতিদিন ৪০ কিমি পায়ে হেঁটে অসুস্থ স্বামীকে খাবার দিতে যান গৌরী দেবী

এর আগে প্রায় ১০০০ কুইন্টাল চাল কুড়ি হাজার মানুষকে দেওয়া হয়েছে তৃণমূলের তরফ থেকে। বিশেষ করে হিঙ্গলগঞ্জ উত্তর বিধানসভা নটি গ্রাম পঞ্চায়েতের প্রায় ১৫ হাজার মানুষকে এই সবজি তুলে দিলেন। পাশাপাশি বাচ্চাদের জন্য বেবি ফুড,ও বিভিন্ন সামগ্রী দেয়া হয় এই এলাকাগুলোতে যাতে আগামী দিনের কোন সমস্যা না থাকে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন যে রাজ্যের কোন মানুষ অনাহারে না থাকে। ইতিমধ্যে তিনি রেশনিং ব্যবস্থা কে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি যাতে মানুষ সমস্যায় না পড়েন তার জন্য যতদিন লকডাউন চলবে, ততদিন এই কাজ চালিয়ে যাবেন ।এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সুন্দরবনের মানুষ। পাশাপাশি বিনামূল্যে এসব সামগ্রী পাওয়ায় খুশি মহিলারা, বিশেষ তাৎপর্যপূর্ণ বাচ্চাদের জন্য গুঁড়ো দুধ,বিস্কুট ও বেবি ফুড এর পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে।

Related Articles

Back to top button
Close