fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতে বিনামূল্যেই মিলতে পারে করোনা ভ্যাকসিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সিরাম ইনস্টিটিউট ভারতে এই মাসেই করোনা ভ্যাকসিনের হিউমান ট্রায়াল শুরু করবে বলে জানিয়েছিল। আর এবার জানা গেল যে এই ভ্যাকসিন বাজারে এলে সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাবে।

জানা যাচ্ছে, অক্সফোর্ডের এই ভ্যাকসিন ভারতে বানানোর বরাত পেয়েছে ভারতীয় সিরাম ইনস্টিটিউট। আর সেখান থেকে ভ্যাকসিন কিনে নেবে ভারত সরকার। এরফলে সরকারি টিকাকরণের আওতায় রাখা হবে এই করোনা ভ্যাকসিনকে। যার ফলে বিনামূল্যে সাধারণ মানুষের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা যাবে।

গোটা বিশ্বের কাছে এখন আশা জাগাচ্ছে অক্সফোর্ড আর আস্ট্রাজেনেকার এই ভ্যাকসিন। ইতিমধ্যেই প্রাথমিক ট্রায়ালে সাফল্য পেয়েছে এই ভ্যাকসিন। আর এই ভ্যাকসিন বানানোর বরাত পেয়েছে ভারতীয় সিরাম ইনস্টিটিউট। এরআগে সিরামের পক্ষ থেকে বিল হয়েছে যে, বাড়িতে এই ভ্যাকসিনের দাম রাখা হবে এক হাজার টাকা। কিন্তু কোন এই ভ্যাকসিন বাজারে আসবে, সেই বিষয়ে কিছু জানা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-এর তরফ থেকে জানানো হয়েছে, ২০২০ নয় বরং আগামী বছরেই করোনা ভ্যাকসিন বাজারে আসবে। হু-এর মতে, অক্সফোর্ডের মতো একাধিক সংস্থা করোনা টিকা আবিস্কার করছে। তারাও প্রাথমিক পর্যায়ে সফল হচ্ছে। কিন্তু প্রতিষেধকের ক্ষেত্রে তাড়াহুড়ো না করাই ভাল।

Related Articles

Back to top button
Close