fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বন্ধুত্ব…. চিনের হাত ধরেই পাকিস্তানে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ট্রায়াল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস তার দাপট অব্যাহত রেখে এগিয়ে চলেছে। আর গোটা বিশ্বের মানুষ তাকে প্রতিহত করার জন্য কাজ করে চলেছে। চিনের উহান থেকে আমদানি এই ভাইরাস গোটা বিশ্বের মানুষকে নাজেহাল করে দিচ্ছে। সব দেশের মানুষের লক্ষ্য ভ্যাকসিন। সেই ভ্যাকসিন এসে গেলেই এই মারণ ভাইরাসকে জব্দ করা সম্ভব হবে বলে আশাবাদি গবেষকরা।

ইতিমধ্যেই সেই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। এবার পাকিস্তানে প্রথম কোনও করোনা ভ্যাকসিনের ট্রায়াল চালানো হবে। আর করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল নিয়ে বন্ধু চিনের পাশে এসে থাকল ইমরান সরকার।

আরও পড়ুন:ক্যালিফোর্নিয়ায় ফের প্লেগের আক্রমণ, সতর্ক প্রশাসন

পাকিস্তানে সম্ভাব্য করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল চালানোর সিদ্ধান্ত নিয়েছে চিনের ক্যানসিন বায়ো। ইতিমধ্যেই ড্রাগ রেগুলেটরি অথরিটি অফ পাকিস্তানের পক্ষ থেকে ক্যানসিন বায়ো ও বেজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসেই ওই ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে।

জানা গিয়েছে, চিনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সঙ্গে পাক সরকারের যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তাতে বলা হয়েছে, করাচির ইন্দাস হাসপাতালে ওই ট্রায়াল চালানো হবে। ৫৬ দিন ধরে চলবে ট্রায়াল। ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের শরীরে ৫৬ দিনে করোনা ভ্যাকসিনের তিনটি ডোজ প্রয়োগ করা হবে। ইতিমধ্যেই ট্রায়ালে অংশ নেওয়ার জন্য ২০০ জন নাম নথিভুক্ত করিয়েছে।

Related Articles

Back to top button
Close