fbpx
কলকাতাগুরুত্বপূর্ণশিক্ষা-কর্মজীবনহেডলাইন

১ নভেম্বর থেকে শুরু হবে কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্লাস, রবিবার উপাচার্যদের সঙ্গে বৈঠক, জানাল UGC

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহে কবে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে রবিবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কবে থেকে খুলবে এবং কী নিয়মিত খোলা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর। সূত্রের খবর, এই পুরো বৈঠকটি ভার্চুয়ালি হবে। সেখানে সবাই নিজের মতামত রাখবেন।

 

ইউজিসি সম্প্রতি গাইডলাইনে জানানো হয়েছে পয়লা নভেম্বর থেকে আগামী শিক্ষা বর্ষের ক্লাস চালু করে দিতে হবে। পাশাপাশি ৩১ অক্টোবরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তরের স্তরের ভর্তির প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে। এদিকে করোনা আবহে স্বাস্থ্যবিধি মেনে ও ক্লাস করাতে হবে সে বিষয়টিও মাথায় রাখার কথা বলা হয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। একইসঙ্গে জানানো হয়েছে সপ্তাহে ৬টি করে ক্লাস করাতে হবে। এই কোভিড পরিস্থিতিতে সব রকম স্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞা মিনিং আবার পঠন-পাঠন স্বাভাবিক নিয়মে চালু করার জন্য প্রস্তুত থাকতে বলেছে ইউজিসি।

 

এদিকে ইউজিসির গাইডলাইন পাওয়ার পর থেকেই অক্টোবর মাসে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করেছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। কিন্তু ক্যাম্পাসে এসে এখনো কবে থেকে ক্লাস হবে সে বিষয়ে কোনো স্পষ্ট নির্দেশিকা দেয়নি তারা। তবে ইউজিসি জানিয়েছে পহেলা নভেম্বর থেকেই পড়ুয়াদের ক্লাস শুরু করতে হবে। তাই আগামী রবিবার কিভাবে এই সংকটকালীন পরিস্থিতিতে পড়ুয়াদের ক্যাম্পাসে এনে ক্লাস করানো যায় তা নিয়ে আলোচনায় বসতে চলেছেন শিক্ষামন্ত্রী।

 

অন্যদিকে এখনো সেভাবে লোকাল ট্রেন চালু না হওয়ায় যে সমস্ত পড়ুয়ারা ট্রেনের মাধ্যমে যাতায়াত করেন তারা কিভাবে ক্লাস শুরু হলে ক্যাম্পাসে আসবে তা নিয়েও চিন্তায় রয়েছে বিশ্ববিদ্যালয় ও কলেজ কর্তৃপক্ষ। তবে আগামী দিনের বৈঠকে সব বিষয়গুলি তারা শিক্ষামন্ত্রী নজরে আনবেন বলে জানিয়েছেন। শেষ পর্যন্ত শিক্ষামন্ত্রি যা সিদ্ধান্ত নেবেন তাকেই অনুসরণ করে এগিয়ে যাবে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button
Close