fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কোভিড প্রোটোকল মেনে বুধবার থেকে চালু হচ্ছে সীমিত সংখ্যক লোকাল ট্রেন

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: পূর্ব নির্ধারিত সময় সূচি অনুযায়ী শুক্রবার থেকে চালু না হলেও আগামী বুধবার, ১১ নভেম্বর থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন। বৃহস্পতিবার নবান্নে রেল রাজ্য বৈঠকের পর এমনটাই চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। তবে আপাতত ১৮১ জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছে রেল ও রাজ্য প্রশাসনের বৈঠকে, যার মধ্যে শিয়ালদহ থেকেই চলবে বেশি সংখ্যায় ট্রেন।

প্রসঙ্গত, রাজ্যে কোভিড প্রোটোকল মেনে ২০০-র বেশি ট্রেন চালানো হবে, এমনটা বুধবারই রেল-রাজ্য বৈঠকে প্রশাসনিক স্তরে ঠিক হয়েছিল। তবে কোথায় কত সংখ্যক ট্রেন চলবে, তা রাজ্যের ওপরেই ছেড়ে দেওয়া হয়েছিল। সেইমতো রাজ্যের পরিস্থিতি বিবেচনা করে আপাতত ১৮১ জোড়া লোকাল চূড়ান্ত করা হয়েছে।
 এর মধ্যে শিয়ালদহ ডিভিশনে চলবে ১১৪ জোড়া ট্রেন এবং হাওড়া ডিভিশনে ৫০ জোড়া। বাকি ট্রেনগুলি খড়্গপুর ডিভিশনে চালানোর সিদ্ধান্ত হয়েছে বলে নবান্ন খবর। পুরনো সময়সূচি অনুযায়ীই ট্রেন চালানো হবে। লকডাউনের আগে দেড় হাজার লোকালের বদলে এখন এভাবেই রাজ্যে পরিষেবা চালু করতে চায় পূর্ব রেল।
তবে ট্রেন চালানোর পাশাপাশি প্রত্যেকটি স্টেশনে ও ট্রেনে কোভিড প্রোটোকল মেনে চলার ব্যাপারে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। আগের মতো কাউন্টার থেকে টিকিট কেটেই ট্রেনে ওঠা যাবে। সব স্টেশনেই দাঁড়াবে ট্রেন। আর দূরত্ববিধি মানতে জনসচেতনতায় জোর দেওয়া হচ্ছে। করোনা সংক্রমণ রুখতে আবশ্যিক মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার।
করোনা কালে লোকাল ট্রেনের ভিড় নিয়ন্ত্রণ করে সুরক্ষিতভাবে পরিষেবা দেওয়া আপাতত রেলের কাছে একটা বড় চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জ নিয়ে পরিষেবা দিতে প্রস্তুত রেল আধিকারিকরা।

Related Articles

Back to top button
Close