fbpx
কলকাতাহেডলাইন

আগামী বছর থেকে কৃত্রিম জলাশয় প্রতিমা নিরঞ্জনের ভাবনা কলকাতা পুরসভার

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: আগামী বছর থেকে কৃত্রিম জলাশয়ে দুর্গা প্রতিমা নিরঞ্জন করতে চায় কলকাতা পুরসভা। মূলত গঙ্গা দূষণ এড়াতেই এহেন উদ্যোগ নিতে পারবেন কলকাতা পুজো উদ্যোক্তারা বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে শুধুমাত্র কৃত্রিম জলাশয় নয় আগামী বছর গর্জন করা যাবে। কিন্তু সে ক্ষেত্রে কৃত্রিম জলাশয় যাতে হোস পাইপ দিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই প্রতিমা নিরঞ্জন করা হয় সেই দিকে জোর দিয়েছেন ফিরহাদ হাকিম।

এই বিষয়ে ইতিমধ্যে নির্দেশিকা জারি করেছে জাতীয় পরিবেশ আদালত। এই বছর ত্রিধারা পুজো কমিটি মণ্ডপের সামনে কৃত্রিম জলাশয় তৈরি করে হোস পাইপ দিয়ে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করেছিল। তার তদারকিতে ছিলেন পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য দেবাশীষ কুমার। আসন্ন বছরগুলিতে এভাবেই প্রতিমা নিরঞ্জনের পথে হাঁটার পরামর্শ দিয়েছে পুরসভা।

[আরও পড়ুন- পাঁচ লাখ মানুষ নিজেকে বিজেপির থেকে সুরক্ষিত চিহ্নিত করেছে, দাবি পুরমন্ত্রীর]

এই ত্রিধারা মডেল বাস্তবায়ন করার প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, “কৃত্রিম জলাশয় প্রতিমা রেখে অপরিশোধিত জল হোস পাইপ দিয়ে ছিটিয়ে প্রতিমা নিরঞ্জনের দূষণ এড়ানো যাবে। এই নতুন পদ্ধতিটিকে কার্যকর কতটা করা যায় তা নিয়ে পৌরসভার প্রশাসক মন্ডলের বৈঠকে আলোচনা করা হবে। জাতীয় পরিবেশ আদালতের রায়কে মান্যতা দেওয়ার চেষ্টা করব। তবে সবার আগে বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের বিস্তারিত পরামর্শ নিতে হবে।”

 

Related Articles

Back to top button
Close