fbpx
কলকাতাহেডলাইন

এবার থেকে কলকাতা মেট্রোতে যেতে হলে মানতে হবে এই নিয়মগুলি

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণ কমেছে আগের তুলনায়, তবে তার মধ্যে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ওমিক্রন। কারণ করোনার এই নয়া ভ্যারিয়েন্ট ঠিক কতখানি সাংঘাতিক, তা নিয়ে এখনও নিশ্চিতভাবে কিছু জানাতে পারেনি বিশেষজ্ঞরা। তবে সাধারণ মানুষের জীবন নিয়ে কোনওভাবে হেলাফেলা করতে চায় না মেট্রো কর্তৃপক্ষ। তাই এবার মেট্রোতে চাপতে হলে মাস্ক পরা বাধ্যতামূলক করল মেট্রো কর্তৃপক্ষ। মাস্ক ছাড়া ওঠা যাবে না কলকাতা মেট্রোতে (Kolkata Metro)। নজরদারি চালাবে আরপিএফ।

 

এদিকে, স্মার্ট কার্ড এবং টোকেনের পর এবার স্মার্ট ফোন স্ক্যানার ব্যবহার করে মেট্রোতে সফর করতে পারবেন যাত্রীরা। চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এবং অন্যান্য মেট্রো রেলের উচ্চপদস্থ আধিকারিকরা এই চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেন। কলকাতা মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, ‘সাধারণ যাত্রীদের জন্য খুব শীঘ্রই এই পরিষেবা পাবে। প্রাথমিক পর্বে এই পরিষেবা চালু হবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে। পরবর্তী সময়ে নর্থ সাউথ মেট্রো রেলের জন্যও এই পরিষেবা চালু করা হবে।‘ এই পরিষেবা পেতে গেলে কলকাতা মেট্রো রেলের যাত্রীদের নিজেদের মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। প্রথমে সেখানে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সংযুক্ত করতে হবে নেট ব্যাঙ্কিংয়ের সঙ্গে।

 

একই সঙ্গে মেট্রো রেলের আধিকারিকরা জানিয়েছেন, “ইউপিআই কোড ব্যবহার করেও রিচার্জ করতে পারবেন যাত্রীরা। তারপর ওই নির্দিষ্ট অ্যাপ থেকে কিউআর কোড জেনারেট করতে হবে। সেই কোড মেট্রোর গেটে স্ক্যান করলেই খুলে যাবে মেট্রোর দরজা। ফলে আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দরকার হবে না।

 

 

 

 

Related Articles

Back to top button
Close