fbpx
দেশশিল্প-বাণিজ্যহেডলাইন

এবার থেকে ব্যাংকে টাকা জমা রাখতে, তুলতেও লাগবে চার্জ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ব্যাংকে টাকা জমা রাখা এবং তোলার ক্ষেত্রে চালু হল নয়া নিয়ম। এবার থেকে ব্যাংকে টাকা জমা করলে বা তুললেও গ্রাহককে দিতে হবে অতিরিক্ত চার্জ। প্রবীণ নাগরিকদেরও কোনও ছাড় নেই এ ব্যপারে। চালু খাতা, ক্যাশ ক্রেডিট লিমিট এবং ওভারড্রাফট অ্যাকাউন্টে টাকা জমা দিলে এবং সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তুললে এই টাকা দিতে হবে।

তবে প্রধানমন্ত্রীর জনধন অ্যাকাউন্ট হোল্ডারদের উপর এ ধরনের কোনও নিষেধাজ্ঞা জারি হচ্ছে না। ১ নভেম্বর থেকে ব্যাংক অব বরোদা ইতিমধ্যেই এই নয়া নিয়ম চালু করেছে। পিএনবি, ব্যাংক অব ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংকের ক্ষেত্রেও এই নিয়ম চালু হলেও এই ব্যাংকগুলি এখনও অবধি এই ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। নতুন নিয়মানুসারে, ঋণ অ্যাকাউন্টের ক্ষেত্রে তিনবার বিনামূল্যে টাকা তোলা যাবে। তারপর টাকা তুললে প্রতিবার ১৫০ টাকা করে দিতে হবে গ্রাহককে। একইরকমভাবে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে তিনবার বিনামূল্যে টাকা জমা দেওয়া যাবে।

চতুর্থবার থেকে টাকা জমা দিলেই গ্রাহককে অ্যাকাউন্ট পিছু ৪০ টাকা করে দিতে হবে। চালু খাতা, কারেন্ট, ওভারড্রাফট অ্যাকাউন্টের ক্ষেত্রে দৈনিক এক লক্ষ পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে বিনামূল্যে। টাকার পরিমাণ এক লক্ষের বেশি হলে হাজার টাকা পিছু এক টাকা দিতে হবে।

 

 

 

 

Related Articles

Back to top button
Close