fbpx
অন্যান্যঅফবিটগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ভূট্টার দানায় রবীন্দ্রনাথ, দেশলাই কাঠিতে ৪৭ জন স্বাধীনতা সংগ্রামী… সৃষ্টিতে মগ্ন শিল্পী বিমান আদক

বিপাশা চক্রবর্ত্তী: বর্তমান সময়ে যখন মানুষের মন অস্থির তখন নিবিষ্ট মনে একাগ্রচিত্তে কাজ করেছেন শিল্পী বিমান আদক। কখনও শিল্পীর হাতের নৈপূণ্যতায় স্থান পেয়েছে লঙ্কা বীজের ওপর বিদ্যাসাগর, সিগারেটের ছাই কেটে কঙ্কাল, আবার খুদ বা চালের উপর ক্ষুদিরাম, আবার ভূট্টা দানার ওপরে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। এত ছোট্ট সামগ্রীর ওপর নিপূণ দক্ষতায় শিল্প ফুটিয়ে তুলতে শিল্পীর সময় লেগেছে টানা ৬দিন আবার কখনও একদিনে ঘন্টার পর ঘন্টা কাজ করে শিল্পী বিমান আদক তাঁর নিদর্শন তুলে ধরেছেন।

মেদিনীপুরের দাসপুর থানার নাড়াজোল গ্রামের বাসিন্দা বিমান আদক ভালোবাসেন প্রকৃতিকে। আর প্রকৃতির সঙ্গে শিল্পের যোগ অবিচ্ছেদ্য। সাবান, দেশলাই, খুদ, ভূট্টা দানার ওপর তাই স্থান পেয়েছে তাঁর একের পর এক সৃষ্টি।

আরও পড়ুন:ছাত্র-ছাত্রীদের মনোবল বাড়াতে পাশে দাঁড়ালেন রাজ্যপাল

শিল্পী বিমান আদক যুগশঙ্খ ডিজিটালের প্রতিনিধিকে জানিয়েছেন, আঁকার পাশাপাশি তিনি যে কাজটি করে থাকেন তার নাম মাইক্রো ওয়ার্ড। ইতিমধ্যেই প্রায় ১৫০টি’র বেশি মাইক্রো ওয়ার্ডের কাজ করেছেন তিনি।


ছোট্ট বেলা থেকেই আঁকার ওপর অদম্য উৎসাহ ও ভালোবাসা। উচ্চ মাধ্যমিক পড়ার সময় থেকে তিনি শিল্পের সঙ্গে নিজেকে সম্পূর্ণভাবে জড়িয়ে ফেলেন। গ্রামের এক শিক্ষকের কাছে এই আঁকা শেখা শুরু হয়। সেই থেকে প্রায় ১১ বছর ধরে তিনি নিষ্ঠার সঙ্গে এই কাজ করে চলেছেন। তবে সেই রকমভাবে আঁকা নিয়ে প্রথাগত কোনও প্রশিক্ষণ না থাকলেও বর্তমানে তাঁর নিজের প্রায় ৪০০-৫০০ ছাত্র-ছাত্রী রয়েছেন। ছাত্র-ছাত্রীরা বিশ্বভারতীতে যেমন রয়েছেন, আবার মুম্বইতে ডিজাইনের কাজের সঙ্গেও যুক্ত আছেন।

তাঁর নিজের সৃষ্টির সম্পর্কে বলতে গিয়ে বিমানবাবু জানিয়েছেন, একটা দেশলাই কাঠি ৩.৫ মিলিমিটার। তার ওপরে ৪৭ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি। এটি সম্পন্ন করতে ৬ দিনে ১৪ ঘন্টার মতো সময় লেগেছে। আবার লঙ্কাবীজের সাইজ ১মিলিমিটার থেকেও ছোট। তার ওপরে বিদ্যাসাগর। সময় লেগেছিল প্রায় ৪ ঘন্টা।

পাশাপাশি খুদের সাইজ ১.২ মিলিমিটার। তার ওপরে ক্ষুদিরামের অবয়ব ফুটিয়ে তুলেছেন তিনি।

তাঁর এই সৃষ্টি ইতিমধ্যেই ইন্ডিয়া বুক অফ রেকর্ড,  চ্যাম্পিয়ন ওয়ার্ল্ড রেকর্ড, এক্সক্লুসিভ ওয়ার্ল্ড রেকর্ড-এ জায়গা করে নিয়েছে। এই সম্মান তাঁর চলার কাজে তাঁকে সব সময় উৎসাহ জুগিয়ে চলেছে। আর সেই সঙ্গে আছে ছাত্র-ছাত্রীদের অফুরন্ত ভালোবাসা।

সিগারেটের ছাই কেটে কঙ্কাল- শিল্পী বিমান আদক

তবে শিল্পীর আক্ষেপ, রাজ্যের বাইরে শিল্পীদের কদর থাকলেও পশ্চিমবঙ্গের শিল্পীরা অনেক ক্ষেত্রেই উপেক্ষিত। তবে তার জন্য খারাপ লাগলেও আফশোস নেই। তবে শিল্পীরা আরও সম্মান পেলে ভালো লাগত। তবে শিল্পের প্রতি ভালোবাসা তাঁকে আগামী দিনগুলিতে এগিয়ে নিয়ে যেতে আরও সাহায্য করবে বলে জানিয়েছেন আত্মবিশ্বাসী শিল্পী বিমান আদক।

Related Articles

Back to top button
Close