fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আজ থেকে ফের ৩১ জুলাই পর্যন্ত পাহাড়ে পর্যটনে হ্রাস টানল GTA

কৃষ্ণা দাস, দার্জিলিং:  গোটা দেশে আনলক ১ পর্বের মাঝে কিছুটা শিথিল করলেও, ফের পাহাড়ে পর্যটকদের নিষেধাজ্ঞা জারি করল জিটিএ। রাজ্য সরকারের সিদ্ধান্তকে সামনে রেখে বৃহস্পতিবার থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত গোটা পার্বত্য অঞ্চলে পর্যটনের ওপর নিষেধাজ্ঞা জারি করল জিটিএ। গোটা দেশে করোনা সংক্রমনের বর্তমান সার্বিক চিত্রকে মাথায় রেখেই জিটিএ’এর চেয়ারম্যান অনীত থাপা এই ঘোষনা করেন।

মহামারি করোনার প্রকোপে গোটা বিশ্বের পাশাপাশি ভারত তথা বাংলাতেও এর ব্যাপক প্রভাব পড়েছে। পাড়ার মুদি দোকান থেকে শপিংমল, ক্ষুদ্র অথবা বৃহৎ সমস্ত শিল্পেই করোনা থাবা বসিয়েছে। ফলত ব্যবসায়ীক, সামাজিক এবং অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে গোটা দেশেই। সেরকমই উত্তরবঙ্গের অন্যতম পর্যটন শিল্পেও এই করোনা মহামারির প্রভাব ব্যপক আকারেই দেখা দিয়েছে। উত্তরবঙ্গের পর্যটনের অন্যতম স্থান দার্জিলিং সহ পার্বত্য অঞ্চল। সেখানেও করোনার আতঙ্কে গোটা পাহাড়ের পর্যটন একপ্রকার নিস্তেজ হয়ে রয়েছে বিগত কয়েক মাস ধরে। মাঝে আনলক পর্বে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলে পাহাড়বাসী।

এর পরেই পাহাড়ে পর্যটকদের আসার সবুজ সংকেতও দেয় জিটিএ। পাহাড়ের পর্যটনে কিছুটা সিথিলতা আনলেও, ফের ক্রমবর্ধমান সংক্রমের ফলে ফের পাহাড়ের পর্যটনে আপতত রাশ টানলো পাহাড়ের প্রশাসন।পাহাড়ে পর্যটকদের যাতায়াত আপতত নিষিদ্ধ করল জিটিএ। জানা গিয়েছে, আগামী ৩১ জুলাই পর্যন্ত পাহাড়ে পর্যটকরা প্রবেশ করতে পারবেনা। এই বিষয়ে জিটিএ চেয়ারম্যান অনীত থাপা জানান বর্তমানে করোনার বারবারন্ত পরিস্থিতি ও সাধারণ মানুষের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। পরিস্থিতি স্বাভাবিক হলে ফের পর্যটকরা পাহাড়ে আসতে পারবেন। এবং পাহাড় বাসিকেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশে দেন তিনি।

Related Articles

Back to top button
Close