fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

অবশেষে ফুলবাড়িতে সীমান্ত পথ দিয়ে শুরু হল বাংলাদেশে বোল্ডার রপ্তানি

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: অবশেষে শিলিগুড়ি শহর লাগোয়া ফুলবাড়িতে ভারত-বাংলাদেশ সীমান্ত পথ দিয়ে বাণিজ্য শুরু হলো। এতে শনিবার থেকে বাংলাদেশে বোল্ডার রপ্তানি শুরু হয়েছে। এখন শুধু বাংলাদেশে বোল্ডার রপ্তানি করা হবে।

 

 

এরাজ্য ও ভুটান থেকে রোজ ৫০টি করে ট্রাকে এই বোল্ডার যাবে বাংলাদেশে। তবে ওপার থেকে এখনই এদিকে কোনও পণ্য আসবে না বলে বিএসএফ এবং শুল্ক দপ্তর সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য লকডাউন শুরু হতেই এই সীমান্ত পথ বন্ধ করে দেওয়া হয়েছিল।
দু’দেশের ব্যবসায়ী ট্ররাক মালিকদের ধারাবাহিক উদ্যোগো শেষ পর্যন্ত প্রশাসনের সম্মতিতে মেলে।
সীমান্ত পণ্যবাহী ট্রাক সংগঠনের পক্ষে শুভাশীষ নস্কর জানান, গত আড়াই মাস ধরে এই সীমান্ত বানিজ্য বন্ধ থাকায় বহু পরিবার অনাহারের মুখে এসে দাঁড়িয়েছিল।

 

 

 

সকলের কথা চিন্তা করো তারা ধারাবাহিক ভাবে স্থানীয় ব্লক প্রশাসনের কাছে আবেদন জানিয়ে এসেছেন। অবশেষে শুক্রবার রাতে প্রশসনের অনুমকী পত্র তাদের কাছে আসে। এদিন থেকে বোল্ডার রপ্তানি শুরু হল। তবে এর জন্য করোনা বিধি কঠোরভাবে মানতে হবে। তাতে বোল্ডারবাহি প্রতিটি ট্রাককে আগে সীমান্ত গেটে স্যানিটাইজ করা হবে। গাড়ির সঙ্গে থাকা কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই তাদের যেতে দেবে বিএসএফ। তারপর করোনা প্রতিরোধের জন্য প্রয়োজনীয় মাস্ক ও অন্যান্য সাবধানতা অবলম্বন করে তাদের যেতে হবে।
সঙ্গে পর্যাপ্ত শুকনো খাবার রাখতে হবে। বাংলাদেশে ঢোকার পর খুব জরুরি প্রয়োজন ছাড়া ড্রাইভার বা তার সহযোগীরা ট্রাক থেকে নামতে পারবেন না।
শুধুমাত্র ভুটান ও পশ্চিমবঙ্গ থেকে বোল্ডার পাঠানো যাবে। এভাবেই প্রতিদিন ১০০টি করে ট্রাক বোল্ডার নিয়ে যাবে।

Related Articles

Back to top button
Close