fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

বাংলাদেশে হিন্দু ধর্মকে অবজ্ঞা করছে মৌলবাদীরা, হিন্দু ঐক্য পরিষদের প্রতিবাদ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে মৌলবাদীদের সঙ্গে প্রগতিশীলদের অহেতুক বির্তকে হিন্দু ধর্ম ও মূর্তিকে অবজ্ঞা এবং অবহেলা করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

বাংলাদেশের সংখ্যালঘুদের অন্যতম শীর্ষ এই সংগঠনটি মনে করে, এই বির্তকের মধ্য দিয়ে বাংলাদেশের হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায় এবং তাদের ধর্মীয় অনুভূতিকে অহেতুক হেয় করা হচ্ছে, সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ প্রচার করা হচ্ছে এবং ধর্মীয় স্বাধীনতাকে যুগপৎ ক্ষুন্ন করা হচ্ছে।

শুক্রবার এক বিবৃতিতে হিন্দু ঐক্য পরিষদের সভাপতি প্রাক্তন সাংসদ ঊষাতন তালুকদার, ভারপ্রাপ্ত সভাপতি ড. নিম চন্দ্র ভৌমিক ও মি. নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত বলেছেন, বাংলাদেশের হিন্দু সম্প্রদায় শাশ্বতকাল থেকে তাদের আরাধ্য দেব-দেবতার মূর্তি পূজো করে আসছে। বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায় ঠিক একইভাবে ভগবান বুদ্ধ ও প্রভু যীশুর মূর্তিকে সামনে রেখে তাদের ধর্মাচরণ ও ধর্মানুশীলন করেন। এদের ধর্মীয় অনুভূতিকে রীতিমতো আঘাত করে বা তাদের ধর্মকে অবজ্ঞা করে যেভাবে ‘মূর্তি’ শব্দটি বিদ্যমান বির্তকে তুলে ধরা হচ্ছে বিভিন্ন মহল থেকে তা দুঃখ ও উদ্বেগজনক । অনতিবিলম্বে এহেন সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকার জন্য সকল মহলের প্রতি পরিষদ আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘মূর্তিপূজকরা’ বাংলাদেশে ধর্মীয়ভাবে সংখ্যালঘু হতে পারে কিন্তু গোটা বিশ্বে তারা সংখ্যালঘু নয়। বিষয়টি সবারই ভাববার সময় এসেছে।

Related Articles

Back to top button
Close