fbpx
দেশহেডলাইন

PM-CARES-এর জন্য সংগৃহীত অর্থ NDRF-এ আর ট্রান্সফার নয়: সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: PM-CARES নিয়ে এবার নয়া ঘোষণা করল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়েছে, PM-CARES-এর জন্য সংগৃহীত অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে (NDRF) ট্রান্সফার করা যাবে না। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

আদালতের দাবি, এই তহবিলে জমা হওয়া টাকা একেবারে অন্য কারণে সংগৃহীত আর এই অর্থ চ্যরিটেবল ট্রাস্টের মাধ্যমে সংগ্রহ করা হয়। করোনাভাইরাস অতিমারীর মতো কোনও জরুরি পরিস্থিতি সামাল দেওয়া ও তার দুর্গতদের সাহায্যের জন্য গত ২৮ মার্চ গঠিত হয়েছিল প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশনস
তহবিল। এই তহবিলের এক্স-অফিসিয়ো চেয়ারম্যান হলেন প্রধানমন্ত্রী। আর এক্স-অফিসিয়ো ট্রাস্টিদের মধ্যে আছেন প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রীরা।

আরও পড়ুন: SSKM থেকে পালিয়ে হেঁটেই অশোকনগরের বাড়িতে পৌঁছলেন রোগী! কাঠগড়ায় হাসপাতাল

অন্যদিকে এই তহবিলের আইনগত বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস ও অন্যান্য বিরোধীরা। একইরকমের PMNRF থাকা সত্ত্বেও এ ধরনের তহবিলের কী প্রয়োজনীয়তা রয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। পিএম-কেয়ার্স তহবিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাতে দাবি করা হয়েছিল, বিপর্যয় মোকাবিলা আইন লঙ্ঘন করেছে PM-CARES তহবিল।

                 আরও পড়ুন: ফের হাসপাতালে ভর্তি হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ শুনানিতে বলেছে, কোভিড ১৯ অতিমারীর বিরুদ্ধে লড়াই করার জন্য স্বেচ্ছায় দান করা হয় PM-CARES তহবিলে। অপরদিকে, বিধিবদ্ধভাবে তৈরি NDRF তহবিল। এর সঙ্গে PM-CARES তহবিলের কোনও সম্পর্ক নেই। মানুষ তাঁদের ইচ্ছে মতো যে কোনও তহবিলে দান করতে পারে। আর PM-CARES তহবিল থেকে সরকার জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে অর্থ ট্রান্সফার করবে কি না, এটা সরকারের সিদ্ধান্ত। তবে মনে করা হচ্ছে শীর্ষ আদালতের এই রায় স্বস্তি দেবে কেন্দ্রীয় সরকারকে। কারণ বারবার প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশনস তহবিল গঠনের কারণ নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। এই তহবিলের অর্থ খরচে স্বচ্ছতার অভাব রয়েছে বলেও দাবি করা হয়।

Related Articles

Back to top button
Close