fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমেরিকা-চিন দ্বন্দ্বে বাতিল জি-২০ বৈঠক

কানকুন, (সংবাদ সংস্থা): করোনা যুদ্ধের ছায়া এবার জি-২০তে। শেষ মুহূর্তে এসে বাতিল হল বিশ্বের শিল্পোন্নত দেশগুলির জোট জি-২০-র ভিডিও বৈঠক। করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ভূমিকা নিয়ে আমেরিকা ও চিনের মধ্যে যে বাকযুদ্ধ শুরু হয়েছে, তার জেরেই বৈঠকটি বাতিল হয়েছে।

এই বৈঠকটি অংশ নেওয়ার কথা ছিল চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু, দুই শক্তিধর দেশের মধ্যে চলমান ঠান্ডা লড়াইয়ের কারণে তা বাতিল হল। তবে, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে, খুব শিগগির হয়তো বৈঠকটি ফের আয়োজন হতে পারে।

করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু’র বিরুদ্ধে ‘দয়িত্বে অবহেলার’ অভিযোগ এনেছে আমেরিকা। হু’র বিরুদ্ধে তদন্ত করতে চায় ওয়াশিংটন। তবে চিন তদন্তের প্রস্তাব নিয়ে আলোচনা করতে একেবারেই অনিচ্ছুক। এ কারণেই শেষ পর্যন্ত বৈঠকটি বাতিল হয়ে যায়।

বিশেষ সূত্রে জানা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিষয়টি নিয়ে যদি যুক্তরাষ্ট্র ও চিন সমঝোতায় আসতে পারে তাহলে খুব শিগগির আবার সম্মেলনটি অনুষ্ঠিত হতে পারে।

সাংহাইয়ের ফুডান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শেন ডিংলি বলেন, চিন মনে করে, দেশের ভেতর করোনা পরিস্থিতির মোকাবিলা করতে পারছে না বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অর্থাৎ দেশটি ভিন্নদিকে নজর ঘোরাতে চাইছে। অন্যদিকে আমেরিকা মনে করে, পুরো ঘটনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের পক্ষ নিয়েছে। এ ছাড়া চিন যদি আগে থেকে পরিস্থিতি সম্পর্কে জানাত তাহলে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব হত বলে মনে করেন ট্রাম্প।

মহামারী করোনার এই সময়ে দুই দেশের এই দ্বন্দ্বের কারণে ভবিষ্যতের লড়াইটাই শুধু দুর্বল হবে। অধ্যাপক শেন মনে করেন, দুই দেশের সম্পর্কে প্রচণ্ড অবনতি হয়েছে এবং তা খুবই উদ্বেগজনক।

গত ২৬ মার্চ জি-২০ নেতারা করোনা মোকাবিলায় করণীয় নিয়ে প্রথম ভিডিও কনফারেন্স করেছিলেন। সে সময় দেশগুলো অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে উঠতে পাঁচ হাজার কোটি ডলারের একটি প্যাকেজের বিষয়ে একমত হয়েছিল। এরপর দ্বিতীয় বৈঠকটি হওয়ার কথা ছিল শুক্রবার। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ে আমেরিকা ও চিনের মধ্যে উদ্ভূত পরিস্থিতির কারণে তা বাতিল হয়েছে।

Related Articles

Back to top button
Close