fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

শীঘ্রই কলকাতায় শুরু হবে আদি গঙ্গা সংস্কারের কাজ, লক্ষ্যমাত্রা ৩০ মাস! 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুব শীঘ্রই শুরু হতে চলেছে শহর কলকাতার আদিগঙ্গা সংস্কারের কাজ। ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা প্রকল্পের আওতায় সংস্কার করা হবে আদিগঙ্গার। বিশ্বব্যাংকের দেওয়া অর্থে দূষণমুক্ত এর কাজ করা হবে আদিগঙ্গায়। এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৩১০ কোটি টাকা।

আদিগঙ্গা সংস্কারের দায়িত্বপ্রাপ্ত কলকাতা পুরসভার নগর পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের আধিকারিক জানিয়েছেন, আদিগঙ্গা সংস্কার করার জন্য ইতিমধ্যে উদ্যোগ নিতে শুরু করেছে কলকাতা পুরসভা। নিয়মিত সচেতনতা চালানো হচ্ছে ওই এলাকায়। গঙ্গায় আবর্জনা ফেলা বন্ধ করতে দুই ধারে জাল লাগানো হয়েছে ইতিমধ্যেই। এছাড়াও বজ্র থেকে সার তৈরীর জন্য সংশ্লিষ্ট এলাকায় কম্প্রেসার মেশিন বসানো হয়েছে। গঙ্গার ধারে থাকা খাটাল, ভ্যাট তুলে দেওয়া হয়েছে। স্থায়ী সুলভ শৌচালয় নির্মাণ করার উদ্যোগ ইতিমধ্যেই গ্রহণ করেছে পুর কর্তৃপক্ষ। পাশাপাশি এলাকায় নিয়মিত ড্রেজিং করা হচ্ছে।

কালিগঙ্গা সংস্কারের জন্য দক্ষিণ কলকাতা গড়িয়া, কুদঘাট ও গল্ফগ্রীনের কাছে সুখাপুকুরে তিনটি বর্জ্য শোধন প্রকল্প তৈরি করা হবে। এছাড়াও গড়িয়াতে নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন তৈরি হবে। যার সঙ্গে ওই তিনটি বর্জ্য শোধন প্রকল্প যুক্ত থাকবে। এছাড়াও হেস্টিংস থেকে গড়িয়া পর্যন্ত আদি গঙ্গার ধারে ষোলটি গ্রিনিচ পাম্পিং স্টেশনের মান উন্নয়ন ঘটানো হবে। ইতিমধ্যে পুরো প্রকল্প বাস্তবায়নের জন্য দরপত্র ডাকা হয়েছে। ১৮ নভেম্বর দরপত্র জমা দেওয়ার শেষ দিন। উল্লেখ্য, পুরো প্রকল্প শেষ করার জন্য দু বছর ৬ মাস সময়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close