fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ধোঁয়াশায় ভবিষ্যৎ! GBU এর বিরুদ্ধে সরব পড়ুয়ারা

মিল্টন পাল,মালদা: করোনা আবহে জেরবার মালদা জেলা। এরই মধ্যে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ অবস্থানে  স্নাতকোত্তরের থার্ড সেমিস্টারের পড়ুয়ারা।

বুধবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় মুল গেটে সামনে অবস্থান বিক্ষোভ শুরু করে পড়ুয়াদের একাংশ। ফলে বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে অবস্থান-বিক্ষোভে সরব হন পড়ুয়ারা।
বিক্ষোভকারী স্নাতকোত্তরের থার্ড সেমিস্টারের ছাত্র এবং ছাত্রী শুভাঞ্জন গোস্বামী, বৈশালী চক্রবর্তী, শুভজিৎ মন্ডল বলেন, কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলোতে ফাইনাল পরীক্ষা নেওয়ার কথা বলা হচ্ছে। গ্ৰেস নম্বর দিয়ে পাশ করানোর কথা আলোচনা হচ্ছে। কিন্তু গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের থার্ড সেমিস্টারের পরীক্ষা নেওয়া হয় নি। এই পরীক্ষাটা ডিসেম্বর , জানুয়ারি মাসে হয়ে যাওয়ার কথা। তারপর মার্চ মাস থেকে লকডাউন শুরু হয়ে গিয়েছে। এই অবস্থায় থার্ড সেমিস্টার পড়ুয়াদের কি হবে ? কারণ , থার্ড সেমিস্টারের গ্রেস নম্বর দিয়ে পাশ করানোর কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।বিক্ষোভকারী পড়ুয়াদের জানান,এব্যাপারে কি রাজ্য সরকার এবং উচ্চশিক্ষা দপ্তর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কি অনুমতি দিয়েছে। নইলে যদি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজের খেয়ালখুশি মতো এই সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে আগামী দিনে কোনরকম জটিলতা সৃষ্টি হলে আমাদের ভবিষ্যৎ কি হবে।
পড়ুয়ারা বলেন,এবছর থার্ড সেমিস্টারের পরীক্ষা নেওয়া হয় নি । অথচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে গ্রেস নম্বর দিয়ে সকলকে পাশ করিয়ে দেওয়া হবে ।

এক্ষেত্রে রাজ্য সরকার এবং উচ্চ শিক্ষা দপ্তরের কোনো অনুমতি আসে নি । সেই পাস সার্টিফিকেট নিয়ে ভবিষ্যতে উচ্চশিক্ষা এবং চাকরির ক্ষেত্রে কোনোরকম হয়রানির মুখে পড়তে হবে নাতো ছাত্র-ছাত্রীদের। এই পরিস্থিতির কথা জানতে এসেই কোনো সদুত্তর মেলেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিশ্ববিদ্যালয়ের গেটে তালা ঝুলিয়ে পড়ুয়াদের ঢুকতে দেওয়া হয়নি।আন্দোলনকারীরা আরো জানান, ২০১৮ সালের জুলাই মাসে স্নাতোকোত্তর ভর্তি হয়েছিলেন তারা। এই পড়ুয়ারা ২০২০ সালের জুন মাসে পাশ করে যাওয়ার কথা। কিন্তু বিশ্ববিদ্যালয়ের গাফিলতিতে এই পড়ুয়ারা থার্ড সেমিস্টারের পরীক্ষা দিতে পারে নি। এই অবস্থায় লকডাউন চলাকালীন সামাজিক দূরত্ব মেনে আন্দোলনে নামতে তারা বাধ্য হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের মেন গেটের সামনে পড়েছে পোস্টার,তাতে লেখা হয়েছে ” ২০১৮ – ২০২০ শিক্ষাবর্ষে থার্ড সেমিস্টার লকডাউনের আগে নেওয়া হল না কেন কতৃপক্ষ জবাব দাও” । পোষ্টারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের তুঘলকি রাজ নিয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হয়েছে।
যদিও গোটা বিষয়টি নিয়ে বিশ্ব বিদ্যালয় কতৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

Related Articles

Back to top button
Close