fbpx
দেশহেডলাইন

প্রথম আদিবাসী কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল হিসেবে শপথ নিলেন জিসি মুর্মু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  দু’দিন আগেই জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করেছিলেন গিরিশ চন্দ্র মুর্মু। শুক্রবারই জানা গিয়েছিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল করা হবে তাঁকে। শনিবার রাষ্ট্রপতি ভবনে প্রথম আদিবাসী হিসেবে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদে শপথ নিলেন জিসি মুর্মু। এদিন রাষ্ট্রপতি ভবনের অশোকা হলে প্রাক্তন আমলা জিসি মুর্মুকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই প্রথম কোনও আদিবাসী কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদে শপথ নিলেন। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

মূলত, দেশের কোষাগার থেকে অর্থ খরচের উপরে নজরদারি রাখাই কাজ সিএজির। ইউপিএ সরকারের সময়ে সিএজি পদে ছিলেন বিনোদ রাই। বিজেপি বান্ধব ওই আমলা রাজনৈতিক অভিসন্ধি থেকেই ২ জি নিলাম নিয়ে এক কাল্পনিক রিপোর্ট তৈরি করেছিলেন। ২ জি নিলামে ভারতীয় রাজকোষের ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছিল বলে সংসদে এক রিপোর্ট পেশ করেছিলেন। তাঁর সেই রিপোর্ট নিয়ে গোটা দেশ উত্তাল হয়েছিল।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তথা বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল গত বছর ৫ অগস্ট। রাজ্য ভেঙে দুই কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের পর জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর করা হয়েছিল প্রাক্তন আমলা জিসি মুর্মুকে। গত ৫ অগস্টই সেই পদ থেকে পদত্যাগ করেন মুর্মু। তাঁর জায়গায় উপত্যকার লেফটেন্যান্ট গভর্নর করা হয়েছে গাজিপুরের প্রাক্তন বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহাকে। মনোজ সিনহা প্রথম নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় রেল প্রতিমন্ত্রী হিসেবে ছিলেন।

আরও পড়ুন: এবার করোনায় আক্রান্ত সিদ্ধারামাইয়ার ছেলে যতীন্দ্রও, ভাইরাস সংক্রমণে মৃত্যু ওয়াকফ বোর্ড চেয়ারম্যানের

১৯৮৫ ব্যাচের গুজরাত ক্যাডারের অফিসার ছিলেন মুর্মু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী তখন সেই রাজ্য প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন এই আমলা। মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রকের গুরুত্বপূর্ন দায়িত্বে নিয়ে আসা হয় মুর্মুকে। গত বছর নভেম্বরে ছিল জিসি মুর্মুর অবসর। কিন্তু তার আগেই অক্টোবরে দুই কেন্দ্র শাসিত অঞ্চলের মধ্যে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট জেনারেল করা হয় তাঁকে।

Related Articles

Back to top button
Close