fbpx
দেশহেডলাইন

ভারতে সংক্রমিত করোনা ভাইরাসের জিন দুর্বল, দাবি সিএসআইআর বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ছড়াচ্ছে আতঙ্ক। তার মধ্যেই আশার কথা শোনালেন সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি-র (সিএসআইআর) বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ভারতে সংক্রমিত করোনা ভাইরাসের জিন দুর্বল। এর শক্তি বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের থেকে অনেকটাই কম। তাই সংক্রমণের পরেও সহজেই মিলবে নিষ্কৃতি।

দেশের সবথেকে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র, তেলঙ্গানা, দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্য থেকে করোনা সংক্রমিত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে তার জিনের গঠন বিন্যাসের উপর পরীক্ষা নিরীক্ষা শুরু করেন সিএসআইআর বিজ্ঞানীরা। সেই পরীক্ষায় তাঁরা দেখেন, ভারতে যে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে তার জিনের গঠন অত্যন্ত দুর্বল। এমনকি বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের জিন যেখানে ১১-১২ বার নিজের গঠনের পরিবর্তন ঘটাচ্ছে বলে তথ্য উঠে এসেছে সেখানে এই ভাইরাস খুব বেশি নিজের জিনের পরিবর্তন ঘটায়নি। ফলে তার শক্তি বিশ্বের অন্য প্রান্তের মারণ ভাইরাসের থেকে তুলনামূলকভাবে কম, আর সংক্রমণ ছড়াবার ক্ষমতাও সীমিত।

আরও পড়ুন: ডাক্তাররা করোনা সংক্রমিত হওয়ায় উত্তরবঙ্গ মেডিক্যালে চিকিৎসা পরিষেবা সঙ্কটের মুখে

সিএসআইআর গবেষকদের দাবি, ‘এই ভাইরাস একজনের শরীরে থেকে আর একজনের শরীরে যাবার সময় নিজের জিনের গঠন-বিন্যাস বদলাচ্ছে। সেটা জানতে পারলেই করোনা সংক্রমণকে অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।তাই ভারতে এই ভাইরাসের জিনের গঠন বিন্যাসের কতটা পরিবর্তন হচ্ছে সেটা দেখার জন্য পরীক্ষা শুরু হয়। তাতে বিশেষ একরকমের ক্লাস্টার সিকুয়েন্স খুঁজে পাওয়া গিয়েছে। মোট ৬৪টি ভাইরাল স্ট্রেনের পূর্ণাঙ্গ গঠন বিন্যাস সাজিয়ে এমন ক্লাস্টার পাওয়া গেছে।’  আশা করা যাচ্ছে, সিএসআইআর গবেষকদের এই তথ্য করোনা প্রতিষেধক তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।

Related Articles

Back to top button
Close