fbpx
অন্যান্যঅফবিটআন্তর্জাতিকহেডলাইন

সমুদ্রে দৈত্যাকার মাছ ঘিরে চাঞ্চল্য!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দৈত্যকার মাছ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ল আমেরিকার পোর্টল্যান্ড হারবারের কাছে। বিশ্বের বৃহত্তম বনি মাছ ‘মোলা-মোলা’ মাছকে দেখা যায় সমুদ্রতটের উপরিভাগে। সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেন হারবারে থাকা পর্যটকেরা। সেই ছবি ইন্টারনেটে ছড়িয়ে দিতে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

যুক্তরাজ্যের পোর্টল্যান্ড হারবারের কাছে ডরসেট উপকূলে একটি জনপ্রিয় পর্যটন বন্দরের কাছে “মোলা-মোলা” নামে পরিচিত একটি বিরল দৈত্যআকৃতির সমুদ্রিক মাছ সানফিশকে দেখা গেছে। মোলা-মোলা একটি খুব বিরল প্রজাতির সানফিশ বলে জানা গেছে। বিশ্বের এই বিশালাকার মাছে ওজন হয় সাধারণত এদের ওজন হয় ২.৩ টন। লম্বায় এরা ১০ ফুট হয়ে থাকে। এই মাছে ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই আলোড়ণ ছড়িয়ে পড়ে।

এরা সাধারণত ক্রান্ত্রীয় বা গরম জলের এই মাছ দেখা যায়। গ্রীষ্মকালে যুক্তরাজ্যে খাদ্যের খোঁজে এই মাছগুলিকে সমুদ্রের সামনে দেখা যায়। খাদ্যের জন্য গভীরে ডুব দিতে পারে, তারপর তারা সমুদ্রের পৃষ্ঠস্তরের কাছাকাছি সূর্যের আলো লক্ষ্য করে এগিয়ে যেতে পছন্দ করে তাদের শরীরকে গরম করার জন্য।
জানা গেছে, সানফিশ বিশ্বের সবচেয়ে ভারী বনি মাছ, যার গড় ওজন ২,২০০ পাউন্ড (৯৯৮ কেজি)।এর আগে স্কটল্যান্ডের একটি দ্বীপ স্কাই-এর উত্তর উপকূলে একটি মাছ ধরার জন্যে নৌকার নাবিকদের দ্বারা দেখা গিয়েছিল। এই মাছ সাধারণত আগস্ট মাসে দেখা যায়। প্রায় ২০০০ ফুট  গভীরতায় এরা থাকে সমুদ্রে। এদের খাদ্য জেলিফিশ।

Related Articles

Back to top button
Close