fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আচমকা ইস্তফা দিলেন জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু, রাজনৈতিক মহলে চাপান-উতোর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ইস্তফা দিলেন জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু। বুধবার বিকালেই তিনি তাঁর পদত্যাগপত্র রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পাঠিয়ে দেন। তবে কেন তিনি পদত্যাগপত্রে দিলেন সে ব্যাপারে কিছু জানা যায়নি। ৩৭০ ধারা বর্ষপূর্তির দিনেই জম্মু-কাশ্মীরের উপরাজ্যপালের ইস্তফা রাজনৈতিক মহলের জোর চাপান-উতোর শুরু হয়েছে।

জানা গিয়েছে, মোদির অত্যন্ত প্রিয় মানুষ হিসেবে ঘনিষ্ঠ মহলে পরিচিত গিরিশ চন্দ্র মুর্মু।গত বছর ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ হয়। পরিবর্তে জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপাল হিসেবে গত বছরের ৩১ অক্টোবর দায়িত্ব গ্রহণ করেছিলেন প্রাক্তন আমলা গিরিশ চন্দ্র মুর্মু। গুজরাত ক্যাডারের ১৯৮৫ ব্যাচের আইএএস অফিসার মুর্মু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন তাঁর প্রধান সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। পরে মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগের সচিবের দায়িত্বও সামলেছিলেন।

আরও পড়ুন:টানা বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্য নগরী মুম্বই, জারি লাল সতর্কতা, কেন্দ্রের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন তখন থেকে তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে ১৯৮৫ সালের ব্যাচের গুজরাত ক্যাডারের আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মুর। পরে মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে তিনি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে যোগ দেন। যুগ্ম-সচিব হিসেবে মন্ত্রকে কাজ করেন তিনি। গত বছর ৩০ নভেম্বর বর্ষীয়ান এই আমলার অবসর নেওয়ার কথা ছিল। তার আগেই অক্টোবরে তাঁকে জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙে নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল করে পাঠায় মোদি সরকার।

সূত্রের খবর, দেশের পরবর্তী কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল হওয়ার দৌড়ে সামনের সারিতে আছেন জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু।

বর্তমান কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল রাজীব মহর্ষির বয়স চলতি সপ্তাহে ৬৫ বছরে পা রাখবেন। ফলে এই সপ্তাহেই ওই পদ খালি হওয়ার সম্ভাবনা। এদিকে, সাংবিধানিক নিয়ম অনুযায়ী কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদ কখনই খালি রাখা যায় না। সেই কারণে পরবর্তী উত্তরসূরী খোঁজার প্রস্তুতি তুঙ্গে। আর পরবর্তী কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল হওয়ার দৌড়ে অন্যদের থেকে গিরিশ চন্দ্র মুর্মু অনেকটা এগিয়ে আছেন বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close