fbpx
দেশহেডলাইন

তীর্থযাত্রীদের জন্য সুখবর, চারধাম জুড়বে রেলপথে, টুইট রেলমন্ত্রীর

শরণানন্দ দাস, কলকাতা: তীর্থযাত্রীদের দীর্ঘদিনের ইচ্ছা পূরণ হতে চলেছে। চারধাম শিগিগিরি ৩২৭ কিলোমিটার রেলপথে জুড়তে চলেছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে জানিয়েছেন, কোটি কোটি পুণ্যার্থীর চারধাম যাত্রা সহজ করার জন্য ভারতীয় রেল কাজ করছে। তিনি বলেছেন, ‘ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় রেল চারধাম যাত্রা সহজ করার লক্ষ্যে কাজ করছে। উত্তরাখণ্ডের চারধাম গঙ্গোত্রী, যমুনেত্রী, বদ্রীনাথ ও কেদারনাথ রেলেই পৌঁছে যেতে পারবেন পুণ্যার্থীরা।’ প্রকল্পটির ভিডিও প্রকাশ করেছেন রেলমন্ত্রী।

সূত্রের খবর, এই প্রকল্পের বেশিটাই দুর্গম পাহাড়ি পথে। এই প্রকল্পের জন্য একাধিক সুড়ঙ্গ তৈরি করতে হবে রেলকে। রেলপথ গঙ্গোত্রী, যমুনেত্রীকে জুড়বে, একইভাবে বদ্রীনাথ ও কেদারনাথকেও রেলের মাধ‌মে জোড়া হবে। ভারতীয় রেলকে চারধাম জোড়ার জন্য ৩২৭ কিলোমিটার বিস্তৃত চারটি লাইন পাততে হবে। এরফলে উপকৃত হবেন কোটি কোটি পুণ্যার্থী যাঁরা গঙ্গোত্রী, যমুনেত্রী, বদ্রীনাথ ও কেদারনাথে তীর্থযাত্রা করেন। চারধাম পৌঁছতে রেলপথ ছুঁয়ে যাবে দেরাদুন, পাওলি, গাড়োয়াল, চামোলি, রুদ্র প্রয়াগ এবং উত্তরকাশী।

আরও পড়ুন: ‘সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করতে পারে বিজেপি’

হিন্দু তীর্থযাত্রীদের কাছে চারধাম যাত্রা খুবই পুণ্যের। পাহাড়ি পথ, আবহাওয়া সব মিলেমিশে যাত্রাপথ বেশ দুর্গম। তীর্থযাত্রীরা কেউ হেঁটে, কেউবা ঘোড়ায় চড়ে যান। মাঝে মাঝে চটিতে বিশ্রাম নিতে হয়। রেলপথের মাধ্যমে গঙ্গোত্রী, যমুনেত্রী, বদ্রীনাথ ও কেদারনাথ জুড়ে গেলে পুণ্যার্থীদের পথশ্রমের কষ্ট অনেকটাই কমবে, যাত্রাও সুগম হবে। সামনে কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন, যারমধ্যে একুশে পশ্চিমবঙ্গের নির্বাচন রয়েছে। রামমন্দির ভূমিপূজনের পর দেশজুড়ে হিন্দুত্বের আবেগ। রেলপথের মাধ্যমে চারধাম যাত্রা সহজ হলে সেই আবেগ আরও বাড়বে বলেই মনে করছে তথ্যাভিঞ্জ মহল।

Related Articles

Back to top button
Close