fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

অস্ট্রেলিয়ায় সংবাদের জন্য মূল্য পরিশোধ করতে হবে গুগল-ফেসবুককে

ক্যানবেরা, (সংবাদ সংস্থা): সংবাদের জন্য গুগল এবং ফেসবুকের মতো ডিজিটাল প্লাটফর্মকে এখন থেকে অস্ট্রেলিয়ান গণমাধ্যমগুলোকে মূল্য পরিশোধ করতে হবে। শুধু ঘোষণা নয়, এ সংক্রান্ত একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান সরকার।

এপ্রসঙ্গে অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গ জানিয়েছেন,’স্বাধীন সাংবাদিকতার সুরক্ষায় এমন পদক্ষেপ গোটা বিশ্বের জন্য মাইলফলক হয়ে থাকবে। কেননা এখন পর্যন্ত কোনও দেশে সংবাদের জন্য গুগুল-ফেসবুককে অর্থ পরিশোধ করতে হয় না। চলতি বছরেই এটি আইনে পরিণত হবে।’

আরও পড়ুন:অসম ও বিহারের বানভাসীদের পাশে দাঁড়াতে ব্যাট-বল নিলামে তুলছেন বিরাট-ঋদ্ধি-সানিয়ারা

একইসঙ্গে, অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী বলেন, ‘এটি অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ব্যবসায়ের জন্য ন্যায্যতা আদায়ের একটা শুভযাত্রা। আমরা যে প্রতিযোগিতা বাড়িয়েছি, ভোক্তা সুরক্ষা বৃদ্ধি করেছি এবং টেকসই গণমাধ্যমের জন্য একটা পথ তৈরি করে দিয়েছি, এর মাধ্যমে সেটাই নিশ্চিত করা হচ্ছে।’

অস্ট্রেলিয়ার এমন ঘোষণার পরেই গুগুলের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘এই নিয়মের কারণে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলি বছরে শত কোটি ক্লিক হারাবে। চলমান বাজারে সহযোগিতার বদলে অস্ট্রেলিয়ার সরকার যে এতে হস্তক্ষেপ করছে তা ব্যবসায় ও বিনিয়োগকারীদের কাছে এই উদ্বেগের বার্তাটি চলে যাবে।’ তবে, ফেসবুকের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
প্রসঙ্গত, বিজ্ঞাপনের মুনাফা নিয়ে মার্কিন এই দুই টেক জায়ান্টকে আলোচনার টেবিলে বসাতে দীর্ঘদিন ধরে সরকারের কাছে তদ্বির করে আসছে রুপার্ট মারডকের অঙ্গপ্রতিষ্ঠান নিউজ করপোরেশন অস্ট্রেলিয়াসহ অনেকগুলো মিডিয়া কোম্পানি।

Related Articles

Back to top button
Close