fbpx
অন্যান্যঅফবিটদেশপশ্চিমবঙ্গবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

পশ্চিম মেদিনীপুরের পড়ুয়া অর্ণব মোদকের তৈরি মোবাইল অ্যাপ অনুমোদন করল গুগল

অসীম বেরা, ঘাটাল: চায়না অ্যাপ বর্জন করুন, ভারতীয় অ্যাপ ব্যাবহার করুন, তাই অসম্ভবকে সম্ভব করে দেখাল ঘাটালে গ্রামের যুবক। একসঙ্গে ১০০ জন ভিডিও কনফারেন্স করতে পারবে, এমনি এক মোবাইল অ্যাপ বানিয়ে চমকে দিল পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের থানার রাধানগর এলাকার এক মাধ্যমিক পড়ুয়ার। দুই জন-চারজন নয়, একসঙ্গে ১০০ জন ভিডিও কনফারেন্স করতে পারবে। এমনই অ্যাপ বানিয়ে সাড়া ফেলে দিয়েছে অর্ণব মোদক। এবার ঘাটালের জলসরা হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। তার বানানো ফ্রি অ্যাপটির নাম ‘দৃষ্টি’। এমনকী ইতিমধ্যে গুগল সেই অ্যাপের অনুমোদন দিয়ে প্লে-স্টোরে ছেড়েছে অ্যাপের লিঙ্ক।

আরও পড়ুন:ফের লকডাউনের মধ্যে দিয়ে কড়া প্রশাসন, কনটেনমেন্ট জোনগুলিতে চলছে পুলিশি টহল

অর্ণবের এই কৃতিত্বে খুশি ঘাটালবাসী। অর্ণব বলে, তার তৈরি করা দৃষ্টি অ্যাপ একেবারেই নিরাপদ, আর অধিকাংশ ভিডিও কনফারেন্সের অ্যাপগুলিতে ৩০মিনিট বিনা খরচে কনফারেন্স করা যায়। তারপর টাকা দিতে হয়। কিন্তু, এটির জন্য কোনও টাকাই লাগবে না। যতক্ষণ ইচ্ছে নিখরচায় ভিডিও কনফারেন্স করা যাবে। এখান থেকে ডেটা হ্যাক হওয়ার কোনও আশঙ্কা নেই। তথ্য হাতিয়ে নেওয়ার ব্যাপারেও কোনও দুঃশ্চিন্তা নেই। আর এর সার্ভার থেকে শুরু করে সব কিছুই ভারতীয়। এটাই তার কাছে সবচেয়ে খুশির ব্যাপার। এখন ১০০জন কনফারেন্সে কথা বলতে পারলেও আগামীদিনে সেই সংখ্যা বাড়ানো হবে। আর অর্ণবের তৈরি অ্যাপের কয়েকদিনের মধ্যে বাড়ছে জনপ্রিয়তা।

আরও পড়ুন:করোনায় আক্রান্ত এসবিআই-এর দুজন কর্মী, অনির্দিষ্টকালের জন্য সিল করা হল ব্যাঙ্ক

অর্ণবের বসবাস প্রত্যন্ত গ্রামে হলেও অ্যাপ ও ওয়েবসাইট নিয়ে সে অনেক দিন ধরেই কাজ করছে। অর্ণবের বাবা হারাধন মোদক এলাকারই একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। অর্ণব বলে, বাবার মোবাইলেই অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করা শিখেছি। ২০১৮ সালে বাবার মেল আইডি দিয়ে একটি টেকনোজিক্যাল ইউটিউব চ্যানেল খুলি। কিন্তু, পড়াশোনায় চাপ পড়ায় চ্যানেলটি ডিলিট করে দিই।

অর্ণব বলে, আমি পড়াশোনায় তেমন ভালো নই। তাই আমার এই সব কাজকে কেউই তেমন গুরুত্ব দেন না। অনেক শিক্ষকও আমার এই কাজ নিয়ে ব্যঙ্গ করেন। সেই কারণেই আমার সবসময় নতুন কিছু করার জেদ চেপে যায়। এই খুশির খবর জানতে পেরে শুক্রবার অর্ণবকে সংবর্ধনা জানাতে আসেন ঘাটালের বিধায়ক শংকর দোলই। তিনি বলেন অর্ণব ঘাটালের গর্ব।

Related Articles

Back to top button
Close