fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গবিজ্ঞান-প্রযুক্তিশিক্ষা-কর্মজীবনহেডলাইন

গুগল নিয়ে এল ‘কর্ম জবস’ অ্যাপ… মিলবে পছন্দমতো চাকরির সন্ধান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে মানুষের জীবন এক নির্দিষ্ট গণ্ডির মধ্যে আটকে গেছে। অনেকই ইতিমধ্যেই চাকরি হারিয়েছেন আবার অনেকের বেতনের মান কমেছে। এই অবস্থায় এক নাজেহাল অবস্থার মধ্য দিয়ে দিন কাটছে সকলের। অর্থনৈতিক চাপে নিজের জীবন শেষ করার মতো চরম সিদ্ধান্ত নিয়ে ফেলতেও বাধ্য হচ্ছেন অনেক মানুষ।
এই অবস্থার কথা বিবেচনা করে সমস্যার সমাধান নিয়ে এগিয়ে এল গুগল। ভারতেও চালু করল নিজেদের চাকরির অ্যাপ ‘কর্ম জবস’। ২০১৮ সালে যা বাংলাদেশে এবং ২০১৯ সালে ইন্দোনেশিয়ার পর ভারতে চালু হল। এই অ্যাপের মাধ্যমে একটি জায়গাতেই নিজেদের পছন্দমতো চাকরির সন্ধান পেয়ে যেতে পারেন চাকুরীপ্রার্থীরা।

আরও পড়ুন:বন্ধুত্ব…. চিনের হাত ধরেই পাকিস্তানে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ট্রায়াল

‘জব কার্ড’ আরও সহজে ব্যবহারকারীকে চাকরি ক্ষেত্রের নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানাতে পারবে। শেষ বার সার্চ করা চাকরি খাতগুলোতে সংশ্লিষ্ট কোনও কর্মখালির নোটিশ আসা মাত্র তা কার্ডে চলে আসবে। কষ্ট করে আবার সার্চ করে বের করতে হবে না।

‘কর্ম জবস’টি অ্যাপটি কিভাবে কাজ করবে

জানা গিয়েছে, আমেরিকান সংস্থা মাইক্রোসফটের লিঙ্কডইন বা ভারতীয় সংস্থা নকরি–র মতোই কাজ করবে অ্যাপটি। এখানে কোনও ইউজারকে নিজের প্রোফাইল বানাতে হবে। তাতে দিতে হবে প্রয়োজনীয় সমস্ত তথ্য। এছাড়া সিভি–ও আপলোড করতে হবে। তার জন্য এই অ্যাপের ভিতর রয়েছে বিশেষ ফিচার। যা দিয়ে তৈরি করা যাবে ডিজিটাল সিভি।

চাকুরিপ্রার্থীদের জন্য ‘গুগল পে’ অ্যাপটিতে একটি ফিচার যুক্ত করেছিল গুগল। সেটি ছিল ‘জবস স্পট’। সংস্থার দাবি ছিল, এর মাধ্যমে ডুনজো এবং জোম্যাটোর মতো সংস্থা সবমিলিয়ে প্রায় ২০ লক্ষ লোক নিয়োগের জন্য পোস্ট করেছিল। যদিও কতজন এই ফিচারের সুবিধা নিয়ে নতুন চাকরি পেয়েছেন, সেব্যাপারে সংস্থার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এর আগে ২০১৮ সালে আসান জবস, ফ্রেশার্স ওয়ার্ল্ড, হেডহংকস, আইবিএম ট্যালেন্ট ম্যানেজমেন্ট সলুশ্যন্স, লিঙ্কডইন, সাইন এবং কুইজেক্স–এর মতো সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধে গুগল। নিজেদের অ্যাপে আরও বেশি চাকরির খবর আনতেই তা করে সংস্থাটি। আপাতত গুগলের আশা, আগামিদিনে ভারতে চাকরি সম্পর্কিত অন্যান্য অ্যাপগুলোকে আরও টেক্কা এই ‘কর্ম জবস’।

Related Articles

Back to top button
Close