fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ফের জলদস্যুদের কবলে ৪ ভারতীয় নাবিক, উদ্ধারে তৎপর হল সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জলদস্যুদের কবলে পড়ল এবার ৪ ভারতীয় নাবিক। জানা গিয়েছে, নাইজেরিয়া থেকে ক্যামেরুন যাচ্ছিল পণ্যবাহী ‘মিলান’ নামের জাহাজটি। বিগত ২৫ নভেম্বর সেটিতে হামলা চালায় জলদস্যুরা । আর এরপরেই অপহরণ করা হয় ১০ জন নাবিককে। আর তাঁদের মধ্যে রয়েছেন ওই চার ভারতীয় নাগরিক।

সূত্রের খবর, ব্রাস ওয়েল টার্মিনাল থেকে প্রায় ৫২ নটিক্যাল মাইল উত্তর পশ্চিমে নাইজেরিয়ার বায়েলসা প্রদেশের কাছে জাহাজটির উপর আচমকা হামলা চালায় জলদস্যুরা। বন্দুক দেখিয়ে জাহাজের ১০ নাবিককে তুলে নিয়ে যায় তারা। অপহৃতদের মধ্যে লেবাননের তিনজন, মিশরের দু’জন ও ক্যামেরুনের একজন নাবিক রয়েছেন। এ বিষয়ে Himachal Seafarers’ Association-এর সাধারণ সম্পাদক ক্যাপ্টেন সঞ্জয় পরাশর জানিয়েছেন, আম্বরে ও ড্রায়াড গ্লোবাল নামের দু’টি নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা সংস্থা তাঁদের এই অপহরণের কথা জানিয়েছে। বিষয়টি ইতিমধ্যেই সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হয়েছে। নাইজেরিয়ার রাজধানী আবুজায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত জানিয়েছেন, ভারতীয় নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে আনতে ইতিমধ্যে পদক্ষেপ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে জলদস্যুদের কবলে পড়েছিল একটি ভারতীয় জাহাজ। ভারত মহাসাগরে ইয়েমেনের তটরেখার কাছে জাহাজটিকে আটকে রেখেছিল সোমালি জলদস্যুরা। অবশেষে বহু চেষ্টার পর উদ্ধার করা হয় জাহাজটিকে। ওই বছরই এডেন উপসাগরে ভারতের পতাকা লাগানো পণ্যবাহী জাহাজ ‘এমভি জগ অমর’-এ হামলা চালায় কুখ্যাত জলদস্যুরা।

Related Articles

Back to top button
Close