fbpx
কলকাতাহেডলাইন

রাজ্যপালের মতামত যেন কোনোভাবেই পক্ষপাত দুষ্ট না হয়ঃ প্রদীপ ভট্টাচার্য

অভিষেক গঙ্গোপাধ্যায় কলকাতা: রাজ্যপালের নালিশ পক্ষপাত দুষ্ট না হয়। তোপ দাগলেন বর্ষিয়ান কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য।বৃহস্পতিবার দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক শেষে আইনশৃঙ্খলা নিয়ে ফের একবার ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। তার কথায়, “পশ্চিমবঙ্গের আইপিএস আইএস রাজনৈতিক ভিত্তি হিসেবে কাজ করেন।” তবে রাজ্যপালের এহেন নালিশকে কার্যত পক্ষপাত দুষ্ট হিসেবেই চিহ্নিত করলেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য।
তবে রাজ্যপালের এই পুরো অভিযোগ কতটা সাংবিধানিক তা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। প্রদীপ বাবু এ দিন জানান, “যে কোন রাজ্যের রাজ্যপাল দিল্লিতে যেতে পারেন। দিল্লিতে গিয়ে স্বরাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করতেই পারেন। এমনকি রাজ্যের রিপোর্ট দিতে পারেন। রিপোর্ট দেওয়ার আগে তার উচিত সংবিধান অনুযায়ী সেই রিপোর্টে কী আছে তা রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করা। এক্ষেত্রে সে আলোচনা হয়েছে কিনা আমার জানা নেই”।
রাজ্যের আইন শৃঙ্খলা ভালো নয় সে কথায় সমর্থন জানিয়ে প্রদীপ বাবু পাল্টা প্রশ্ন তোলেন, “রাজ্যের আইন শৃংখলার বিষয়ে সাংবিধানিকভাবে রাজ্যপালের বলার কতটা অধিকার রয়েছে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। রাজ্যপালের মতামত যেন কোনোভাবেই পক্ষপাত দুষ্ট না হয় সেদিকে অবশ্যই দেখতে হবে। রাজ্যপাল নিজের আয়ত্তের বাইরে গিয়ে যে মন্তব্য করেছেন তা সঠিক হয়নি”।
এদিন রাজ্যপাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে অভিযোগ করে জানান, “রাজ্যে রাজনৈতিক হিংসা অনাচার চলছে অথচ সর্বোচ্চ প্রশাসন ঘুমিয়ে রয়েছে। রাজ্যের ও সংবিধান ভেঙে পড়েছে জানি আমি মুখ্যমন্ত্রী কে চিঠি দিয়েছিলাম কিন্তু তার উত্তর পাইনি।” বেশি তিনি আরো অভিযোগ করেন, “রাজ্যের মুখ্যসচিব উপদেষ্টাদের দিয়ে রাজনৈতিক কাজ করানো হচ্ছে। আমলারা এখানে রাজনৈতিক দলের অনুগত”।

Related Articles

Back to top button
Close