fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

Unlock-4: এবার থেকে বিমানে মিলবে খাবার ও বিনোদনের ব্যবস্থা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সেপ্টেম্বর মাস থেকে শুরু হতে চলেছে আনলক-৪। আর এই আনলক পর্বে বিমান যাত্রীদের জন্য সুখবর। ফের একবার বিমানে খাবার পরিবেশন করা হবে বলে সূত্রের খবর। করোনা মহামারীর জেরে কেন্দ্র যে নিষেধাজ্ঞা ছিল  তুলে নিল।

                         আরও পড়ুন: একুশের ভোটে হাইলাকান্দির তিনটি আসনই চাইল জেলা কংগ্রেস

তবে ঘরোয়া ও আন্তর্জাতিক বিমানে খাবার পরিবেশন করার ক্ষেত্রে কয়েকটা বিধিনিষেধ জারি করেছে স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর বা SOP। এছাড়া এই নতুন নিয়মে সামনের আসনের পিছনে থাকা ইনফ্লাইট এন্টারটেনমেন্ট স্ক্রিনও চালু করা যাবে। তবে সেক্ষেত্রেও মানতে হবে কেন্দ্রের ঠিক করে দেওয়া নিয়ম। জেনে নিন কী কী সেই নিয়ম…

                  আরও পড়ুন: JEE, NEET পিছোতে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন পশ্চিমবঙ্গ সহ ৬ রাজ্যের

আগে থেকে প্যাকেট করে রাখা স্ন্যাক্স এবং গরম পানীয় পরিবেশন করা যাবে। শুধু আন্তঃরাজ্য বিমানেই নয়, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রেও যাত্রীদের প্যাকেটজাত গরম খাবার ও কিছু পানীয় পরিবেশন করা যাবে। এছাড়া বিমান সংস্থাগুলিকে খাবার পরিবেশন সংক্রান্ত গাইডলাইনে বলা হয়েছে, যাত্রীদের জন্য চা, কফি, অ্যালকোহলিক বা ননঅ্যালকোহলিক বেভারেজ সবই দেওয়া যাবে ডিসপোজেবল ক্যান বা পাত্রে। পানীয় ঢেলে পরিবেশন করা যাবে না। আর প্রতিবার খাবার বা পানীয় পরিবেশনের জন্য কেবিন ক্রুদের নতুন গ্লাভস ব্যবহার করতে হবে। অসামরিক বিমান চলাচল মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি ঊষা পাধী জানিয়েছেন, নতুন গাইডলাইনে আন্তঃরাজ্য ও আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে গাইডলাইন মোটামুটি একই। শুধু দেশের মধ্যে বিমান সফরের সময়ে অ্যালকোহলিক পানীয় পরিবেশন করা যাবে না।

Related Articles

Back to top button
Close