fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘গলওয়ান উপত্যকা চিরকাল ভারতেরই অংশ, চিন তা কোনওভাবেই ছিনিয়ে নিতে পারবে না’, বক্তব্য রাসুল গলওয়ানের নাতির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিন-ভারত সংঘর্ষে উত্তপ্ত লাদাখের গলওয়ান উপত্যকা। আর এই উপত্যকা নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক। নিয়ে চলছে চরম বিতর্ক। সোমবার চিনা সৈন্যদের সঙ্গে ভারতীয় সেনা বাহিনীর সংঘর্ষে ২০ জন সেনা জওয়ান শহিদ হয়েছে। মৃত্যু হয়েছে ২০ জন ভারতীয় সৈন্যের। এরই মাঝে যাঁর নামে এই উপত্যকার নামকরণ, তাঁর নাতি বলেন, গলওয়ান চিরকালই ভারতের অংশ ছিল, এবং ভবিষ্যতেও তাই থাকবে।

 

 

মহম্মদ আমিন গলওয়ান জানান, ‘আমার ঠাকুরদা গুলাম রাসুল গলওয়ানের নামে এই উপত্যকার নামকরণ হয়ছে। এক এক্সপিডিশন চলাকালীন একদল ব্রিটিশ পর্যটক পথ হারিয়ে ফেলেন। তাঁদের নিরাপদে ফিরিয়ে আনেন আমার ঠাকুরদা। আর তার পরেই এই অঞ্চলের নাম তাঁর নামে হয়।’ বহু প্রজন্ম ধরে লাদাখেই বাস গলওয়ান পরিবারের।

 

 

 

মহম্মদ আমিন আরও জানান, ‘আমার ঠাকুরদার জন্ম ১৮৭৮ সালে। মাত্র ১২ বছর বয়স থেকে তিনি ব্রিটিশ সরকারে হয়ে তিব্বত, কারাকোরাম রেঞ্জ এবং মধ্য এশিয়ায় গাইডের কাজ করতেন। তেমনই এক এক্সপিডিশনে লর্ড ডানমোরের কারাভান খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে যায়। তখন আমার ঠাকুরদার চেষ্টা এবং তত্‍পরতায় মৃত্যুর মুখ থেকে বেঁচে ফেরেন লর্ড ডানমোর। সেই থেকেই এই উপত্যকা এবং এখানকার নদীর নাম আমার ঠাকুরদার নামে হয়ে যায়। ১৯৬২ সালেও চিন এই অংশ দখল করার চেষ্টা করেছিল। কিন্তু এই উপত্যকা ভারতের অংশ ছিল এবং থাকবে। তখনও ভারতীয় সৈন্যরা চিনা সৈন্যদের তাড়িয়ে ছেড়েছিলেন, এবারও তাই করেছেন। আমাদের সৈন্যদের শ্রদ্ধা করি এবং দেশের জন্যে তাঁদের বলিদানকে কুর্নিশ জানাই।’

Related Articles

Back to top button
Close