fbpx
খেলাফুটবলহেডলাইন

বেজিংয়ের উইঘুর দমন নীতি, চিনা সংস্থা হুয়েই’র সঙ্গে সম্পর্কচ্ছেদ গ্রিজম্যানের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিনা সংস্থা হুয়েইকে এক শটে উড়িয়ে দিলেন ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান। নেপথ্যে চিনের উইঘুরদমন নীতি। সম্প্রতি, উইঘুর মুসলিমদের বিলুপ্ত করতে বেশকিছু নিত্যনতুন পন্থা অবলম্বন করে চলেছে জাই জিংপিং প্রশাসন।

উইঘুর মুসলিমদের শনাক্ত করার জন্য শি জিনপিংয়ের প্রশাসন অত্যাধুনিক সফটওয়্যার তৈরি করেছে। আর এই সফটওয়্যার তৈরিতে সাহায্য করেছে চিনের বিখ্যাত তথ্যপ্রযুক্তি কোম্পানি হুয়েই। আর এই খবর সামনে আসতেই প্রতিবাদে গর্জে উঠলেন বার্সিলোনায় মেসির সতীর্থ তথা বিশ্বকাপজয়ী ফুটবলার আন্তোনিও গ্রিজম্যান। সরাসরি চিনা ওই কোম্পানির সঙ্গে সমস্ত সম্পর্কে দাঁড়ি টানলেন। এমনকী ওই সংস্থাকে এই পদক্ষেপের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতেও বলেন।

২০১৭ সাল থেকেই চিনের তথ্যপ্রযুক্তি কোম্পানি হুয়েই এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর গ্রিজম্যান। ফ্রান্সে সংস্থার একাধিক ইভেন্টে প্রচারেও অংশ নিয়েছেন তিনি। কিন্তু চিনা সংস্থাটির বিরুদ্ধে এধরনের কাজের অভিযোগ উঠতেই তাঁদের সঙ্গে সম্পর্ক ছেদের কথা জানান গ্রিজম্যান। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফরাসি ফুটবলারটি লেখেন, ‘‌আমি অবিলম্বে হুয়েই এর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলাম। উইঘুর মুসলিমদের চিহ্নিত করতে ব্যবহৃত সফটওয়্যার উইঘুর অ্যালার্টস তৈরিতে তাঁদের হাত থাকার অভিযোগ উঠেছে। হুয়েইকে তাঁদের উপর থেকে শুধু এই অভিযোগ সরালেই হবে না, এই ধরনের পদক্ষেপের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থাও নিতে হবে।’‌

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই চিনের জিনজিয়াং প্রদেশে উইগুরদের নির্যাতন করে আসছে জিংপিং প্রশাসন। তাঁদের সমস্ত রকম ধর্মীয় আচার রীতির ওপর নিষেধাজ্ঞা  জারি করেছে করা হয়েছে। মগজ ধোলাই থেকে শুরু করে হান চিনাদের সঙ্গে শারীরিক মিলনেও বাধ্য করা হয় উইঘুর নারীদের। আর এই নতুন সফটওয়ারে সহজেই  শনাক্ত করা যাবে ধর্মপ্রাণ উইঘুরদের।  কিন্তু তাতেই এবার বেঁকে বসলেন গ্রিজম্যান।

Related Articles

Back to top button
Close